ভাত বা রুটির সঙ্গে তৈরি করুন ঢেঁড়সের এই নিরামিষ তরকারি, জেনে নিন রেসিপি

ভাত বা রুটির সঙ্গে তৈরি করুন ঢেঁড়সের এই নিরামিষ তরকারি, জেনে নিন রেসিপি


গ্রীষ্মকালে অতিরিক্ত তেল-মশলাযুক্ত খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য একেবারেই ভালো না। আবার অন্যদিকে মুখরোচক তরকারী না হলে, ভাত-রুটি কিছুই যেন মুখে রোচে না। তাই আসুন জেনে নিই, মুখরোচক এই ঢেঁড়সের রেসিপি। 

উপকরণ:- ঢেঁড়স,  আলু, তেল, শুকনো লঙ্কা, গোটা জিরে, পেঁয়াজ কুচি , টমেটো কুচি, আদা-রসুন-কাঁচালঙ্কার পেস্ট, ধনে গুঁড়ো,  হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, জল, নুন, চিনি, কসৌরি মেথি গুঁড়ো, গরম মশলা গুঁড়ো। 

প্রণালী:- প্রথমে ঢেঁড়স ও আলু ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। এরপর গ্যাসে কড়াই বসিয়ে পরিমাণ অনুযায়ী তেল দিয়ে খানিকক্ষণ গরম করে নিতে হবে।

কড়াইতে তেল দিয়ে ঢেঁড়স ভেজে নিতে হবে, এরপর ওই তেলেই গোটা শুকনো লঙ্কা, ১/৪ চামচ গোটা জিরে, একটি মাঝারি সাইজের পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে, ভাজা হয়ে গেলে টমেটো কুচি কড়াইয়ে দিয়ে একসাথে ভাজতে হবে‌। এরপর আদা-রসুন-কাঁচালঙ্কার পেস্ট দিয়ে সবকিছু ভালো করে মিশিয়ে নিতে হবে।

এরপর ১ চামচ ধনে গুঁড়ো, ১/২ চামচ হলুদ গুঁড়ো, ১/২ চামচ জিরে গুঁড়ো, ১/২ চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ও সামান্য জল দিয়ে সব মশলা কষিয়ে নিতে হবে। এরপর স্বাদ অনুযায়ী নুন ও চিনি মেশাতে হবে। শেষে ১ চামচ কসৌরি মেথি গুঁড়ো মিশিয়ে দিয়ে দিতে হবে।