চাঁদের মাটিতে এবার কুঁড়েঘর?

চাঁদের মাটিতে এবার কুঁড়েঘর?

আরোহী নিউজ ডেস্ক: চাঁদের পাহাড় কথাটির সঙ্গে কমবেশি সকলেই পরিচিত। তবে এবার কী চাঁদের কুঁড়েঘর কথাটিও সেই পরিচিতির তালিকায় অন্তর্ভুক্ত হতে চলেছে? সম্প্রতি চাঁদের একটি রহস্যময় কুঁড়েঘরের ছবি বিজ্ঞানীদের হাতে উঠে এসেছে। চিনের তরফে চন্দ্র অভিযানে ইউটু-টু রোভার পাঠানো হয়েছিল। আর সেই রোভারই এবার চাঁদের সবচেয়ে প্রত্যন্ত অঞ্চল ভন কারমান ক্রেটারের কাছে একটি কুঁড়েঘর আকৃতির বস্তুকে শনাক্ত করেছে।

চিনের বিজ্ঞানীরা কিউব আকৃতি বিশিষ্ট ওই বস্তুটিকে "রহস্যময় কুঁড়েঘর" বলে অভিহিত করেছে। স্পেশ ডট কমের মতে, চিনের ওই চন্দ্রযান চন্দ্রপৃষ্টে অবতরণের পর, প্রায় দুবছর পর নভেম্বরে এই কুঁড়েঘরটির খোঁজ পেয়েছে ওই দেশের বিজ্ঞানীরা।

তবে কুঁড়েঘর নিয়ে প্রশ্ন জেগেছে অনেকের মনেই। একাধিক বিশেষজ্ঞদের বক্তব্য, কিউব আকৃতি বিশিষ্ট ওই বস্তুটি হতে পারে একটি বড় পাথরের টুকরো। তবে, বস্তুটি আসলে কী, সেটি জানা যাবে আগামী ২ থেকে ৩ চন্দ্র দিনের মধ্যে কারণ, ওই রোভারটি ওই কয়েকদিনের মধ্যে সেই বস্তুটির কাছে পৌঁছাতে পারবে এবং ক্লোজ আপ শট নিতে পারবে। তবে সত্যি যদি সেখানে কুঁড়েঘরের হদিশ মেলে, তাহলে চিনের ক্ষেত্রে তা কতটা সাফল্যের হবে, এখন সেটাই দেখার।