কাঁচালঙ্কা দিয়ে বাড়িতে টক দই পাতার নিয়ম! 

কাঁচালঙ্কা দিয়ে বাড়িতে টক দই পাতার নিয়ম! 

গরমকালে অনেকেই টক দই খেতে পছন্দ করেন, তাছাড়া টক দই খাওয়া ভীষণ ভালো। টক দই খেলে শরীরে ক্যালসিয়ামের মাত্রা অনেকটা বেড়ে যায়। বিশেষ করে মহিলা, বৃদ্ধ এবং শিশুদের হাড়ের জোর থাকা ভীষণ জরুরী। তাদের উচিত নিয়মিত ক্যালসিয়াম খাওয়া। 

বাড়িতে যদি দুটো কাঁচালঙ্কা থাকে, তাহলেই আপনি নিমেষে বাড়িতে টক দই বানিয়ে ফেলতে পারবেন। জেনে নিন, কিভাবে শুধুমাত্র কাঁচালঙ্কা দিয়েই বাড়িতে টক দই পাতা যায় সুন্দর করে। এর জন্য আপনাকে নিতে হবে ১ লিটার দুধ, ১ লিটার দুধকে খুব ভালো করে গরম করে নিতে হবে অর্থাৎ ফুটিয়ে নিতে হবে, তারপর দুধকে ঠান্ডা করে নিতে হবে।এরপর দুটো কাঁচালঙ্কা আর বোঁটা ছাড়িয়ে এর মধ্যে দিয়ে দিন এবং চাপা দিয়ে রাখুন। তার ওপরে কালো কাপড় বা কোন বড়োসড়ো কাপড় দিয়ে ভালো করে ঢাকা দিয়ে রাখুন। 

১০ থেকে ১২ ঘণ্টা এভাবে রেখে দিন। তারপর পেয়ে যাবেন অসাধারণ সুন্দর টক দই।এখন টক দই ছাড়াই টক দই বাড়িতে তৈরি করা কতটা সহজ, অনেক সময় আমাদের বাড়িতে টক দই এর দম্বল থাকে না, সেক্ষেত্রে আমরা ভেবে পাই না, কি করে টক দই বানাব, কাঁচালঙ্কা সবার বাড়িতেই থাকে, তাই কাঁচালঙ্কা দিয়ে বানিয়ে ফেলুন অসাধারণ বাড়িতে পাতা টক দই।