জন্ম তারিখ উল্লেখ করার যাচ্ছে না কো-উইনে, ভ্যাকসিন দেওয়া নিয়ে বিভ্রান্তি

জন্ম তারিখ উল্লেখ করার যাচ্ছে না কো-উইনে, ভ্যাকসিন দেওয়া নিয়ে বিভ্রান্তি

আরোহী নিউজ ডেস্ক: ১৫ থেকে ১৮ বছর বয়সি কিশোর-কিশোরীদের ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে কো- উইন পোর্টালে জন্ম তারিখ উল্লেখ করার যাচ্ছে না। শুধুমাত্র জন্মের সাল উল্লেখ করার স্থান রয়েছে। আর এতেই ১৫ বছর বয়সিদের ভ্যাকসিন দেওয়া নিয়ে চরম বিভ্রান্ত তৈরি হয়েছে। 

শুক্রবার শান্তিপুর শহরের এক স্কুলে জন্ম সাল উল্লেখ করে একজন পড়ুয়া ভ্যাকসিন নেয়। কিন্তু মাস অনুযায়ী তাদের এখনও ১৫ বছর পূর্ণ হয়নি। এনিয়ে তাদের অভিভাবকরা দুশ্চিন্তায় পড়েছেন। যদিও চিকিৎসকদের দাবি, এতে কোনও শারীরিক সমস্যা হওয়ার কথা নয়। এদিন যেসব পড়ুয়াকে ভ্যাকসিনের প্রথম ডোজ
দেওয়া হয়েছে, তারা সবাই সুস্থ রয়েছে। 

এই বিভ্রান্তির কারণ হিসেবে মোদি সরকারকেই দায়ী করছেন চিকিৎসক ও শিক্ষকদের একাংশ। তাঁরা বলেন পোর্টালে জন্ম তারিখ, মাস ও বয়স আলাদা আলাদাভাবে উল্লেখ করা স্থান থাকলে এই সমস্যা হতো না। শান্তিপুর ব্লক স্বাস্থ্য আধিকারিক পূজা মৈত্র বলেন, স্বাস্থ্যদপ্তরে নির্দেশ অনুযায়ী ১৫ থেকে ১৮ বছর বয়সি পড়ুয়াদের ভ্যাকসিন দিতে বলা হয়েছে। এজন্য ভ্যাকসিন গ্রাহকের নাম ওই পোর্টালে আপলোড করতে হয়। সেই সঙ্গে কত সালে জন্ম তাও উল্লেখ করার জায়গা রয়েছে। সেইমতো ২০০৫, ২০০৬ ও ২০০৭ সালে যেসব ছাত্রছাত্রী জন্মেছে, তাদের নাম পোর্টালে আপলোড করা যাচ্ছে। কিন্তু ২০০৭ সালে কোন মাসে, কোন তারিখে পড়ুয়ার জন্ম, তা উল্লেখ করা সম্ভব হচ্ছে না। তাই, বয়স নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে।