রাজনীতির ময়দানে প্রশান্ত কিশোর, গড়লেন নতুন দল

রাজনীতির ময়দানে প্রশান্ত কিশোর, গড়লেন নতুন দল

আরোহী নিউজ ডেস্ক: সমস্ত জল্পনার অবসান। সরাসরি রাজনীতিতে এলেন প্রশান্ত কিশোর। ঘোষণা করলেন নতুন দল জন সুরজের। বিহার থেকেই নতুন দল কাজ শুরু করবে বলে ট্যুইট বার্তায় জানালেন ভোটকুশলী।

কংগ্রেসে যোগ দেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যানের পর জল্পনা ছড়িয়েছিল প্রশান্ত কিশোরের পরবর্তী পদক্ষেপ নিয়ে। পরিবর্তী পদক্ষেপ কী হবে তা ২ মে জানাবেন বলে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে দিয়েছিলেন ইঙ্গিত। সেই জল্পনার অবসান হল সোমবার। ফের একবার রাজনীতি ময়দানে নামার কথা ট্যুইট বার্তায় ঘোষণা করলেন ভোটকুশলী। এর আগে নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেডের সহ-সভাপতি ছিলেন । মাঝে সাময়িক বিরতির পর এবার গড়তে চলেছেন নতুন দল। দলের নাম জন সূরজ হতে চলেছে বলে ট্যুইট বার্তায় জানিয়েছেন কিশোর। বিহার থেকেই শুরু হবে জন সূরজের কাজ। 

ভোটকুশলী হিসেবে বারবার জনতার মন বুঝে কাজ করাই ছিল প্রশান্ত কিশোরের ইউএসপি। জনমনকে বোঝার ক্ষমতার জেরে সমস্ত নির্বাচনী ফল মিলিয়ে দিয়েছিলেন তিনি। নিজের নতুন রাজনৈতিক দল গঠনের ক্ষেত্রে জনগণকেই প্রাধান্য দিলেন ভোটকুশলী। সুপরিষেবাই যে তাঁর দলের প্রধান লক্ষ্য, ট্যুইটে জানাতে ভোলেন নি। ২০২৪ লোকসভা নির্বাচনে মোদি বাহিনীকে হারানোই যে তাঁর প্রধান লক্ষ্য, কংগ্রেসের সঙ্গে বৈঠকে স্পষ্ট করেছিলেন। আর সেক্ষেত্রে তৃতীয় ফ্রন্ট নয়, দ্বিতীয় ফ্রন্ট গঠনের উপর জোর দিয়েছিলেন তিনি। সেই ফ্রন্টে কংগ্রেসকে সামিল করার পক্ষে সওয়ালও করেছিলেন। প্রশান্ত কিশোরের নতুন দল ঘোষণার দিনে বিহার রাজনীতির নতুন সমীকরণের ইঙ্গিত মিলেছে। আরজেডির ইফতার পার্টিতে যোগ দিলেও, প্রধানমন্ত্রীর ইফতারে যোগ দেননি বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। পাঠিয়েছিলেন মন্ত্রিসভার এক সদস্যকে। এই ঘটনা বিজেপির সঙ্গে বিহারের মুখ্যমন্ত্রীর সম্পর্ক তলানিতে বলে মনে করছেন কেউ কেউ। 

পরিস্থিতি যা, বিজেপির বিরুদ্ধে বিহারে নীতীশ-তেজস্বী ও প্রশান্ত কিশোর ফের এক ছাতার তলায় আসতে পারেন বলে ইঙ্গিত । ভোটকুশলী হিসেবে এখনও পিকে তাঁদের সঙ্গে আছেন বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এনসিপি থেকে শুরু করে অন্য অ-বিজেপি দলের সঙ্গেও সম্পর্ক বেশ ভালো প্রশান্ত কিশোরের। নতুন দল গড়ে লোকসভা ভোটের আগে কংগ্রেস সহ দেশের  সমস্ত অ-বিজেপি দলগুলিকে এক ছাতার তলায় আনার চেষ্টা করছেন পিকে? আর তা করতে পারলে, বিজেপির কাছে মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াত পারে বলে মনে করছেন কেউ কেউ। আর পিকে নতুন ভূমিকায় কতটা সাফল্য পায়, সেটাও দেখার।