পুরুলিয়ায় ৩০ ঘণ্টা ধরে চলছে রেল অবরোধ, বাতিল একাধিক ট্রেন, ভোগান্তি

অবরোধকারীদের দাবি, আদিবাসী সম্প্রদায়ভুক্ত করতে হবে কুড়মি-মাহাতোদের

পুরুলিয়ায় ৩০ ঘণ্টা ধরে চলছে রেল অবরোধ, বাতিল একাধিক ট্রেন, ভোগান্তি

আরোহী নিউজডেস্ক: মঙ্গলবার সকাল থেকে শুরু হয়েছে রেল অবরোধ, যা বুধবার সকালেও জারি। যা পুরুলিয়া-আদ্রা রেল শাখার মাঝখানে কুস্তাউর রেল স্টেশনে চলছে। প্ল্যাকার্ড হাতে রেললাইনের উপরেই বিক্ষোভে শামিল হয়েছেন কুড়মি জনজাতির মানুষজন। অবরোধকারীদের দাবি, আদিবাসী সম্প্রদায়ভুক্ত করতে হবে কুড়মি-মাহাতোদের। ৩০ ঘণ্টা পার করেও অবরোধ চলায় ওই শাখায় বন্ধ ট্রেন চলাচল। ফলে বহু ট্রেন বাতিল করেছে রেল কর্তৃপক্ষ। প্রবল সমস্যায় পড়েছেন নিত্যযাত্রী এবং সাধারণ মানুষ।

কুড়মি-মাহাতোদের শুধু আদিবাসী সম্প্রদায়ভুক্ত করাই নয়, তাঁদের একাধিক দাবি রয়েছে বলেই জানিয়েছেন আন্দোলনকারীদের একাংশ। এমনকি তাঁরা দীর্ঘদিন ধরেই আন্দোলন করে আসছেন। কিন্তু তাঁদের দাবি মান্যতা দেওয়া হয়নি। তাই তাঁরা এবার রেল ও জাতীয় সড়ক অবরোধ কর্মসূচি নিয়েছেন বলে দাবি নেতৃত্বের। বুধবারও অবরোধ চলায় বাতিল একাধিক ট্রেন। তবে শুধু পুরুলিয়া নয়, পড়শি রাজ্য ঝাড়খণ্ড ও ওড়িশাতেও চলছে আন্দোলন।

রেল সূত্রে খবর, বুধবারও বেশ কয়েকটি প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হয়েছে। আর কয়েকটি ট্রেন ঘুরপথে পাঠানো হচ্ছে। বাতিল ট্রেনগুলির মধ্যে চক্রধরপুর-টাটানগর প্যাসেঞ্জার স্পেশাল, টাটানগর-খড়্গপুর প্যাসেঞ্জার স্পেশাল, খড়্গপুর-ঝাড়গ্রাম মেমু স্পেশাল, খড়্গপুর-টাটানগর মেমু স্পেশাল, ঝাড়গ্রাম-ধানবাদ এক্সপ্রেস, আদ্রা-বরকাকানা মেমু প্যাসেঞ্জার, আসানসোল-রাঁচি মেমু প্যাসেঞ্জার রয়েছে।