অনলাইনের দিকে এবার পা বাড়াচ্ছে রেল, সহজ হবে রেল যাত্রা

অনলাইনের দিকে এবার পা বাড়াচ্ছে রেল, সহজ হবে রেল যাত্রা

যাত্রী সুবিধার বিষয়ে প্রতিনিয়ত ভাবতে থাকে রেল কর্তৃপক্ষ। এই আবহে এবার যাত্রীদের কথা মাথায় রেখে ট্রেনের টিকিট কাটার নয়া ব্যবস্থা চালু করতে চলেছে রেল। এর ফলে আর দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকিট কাটতে হবে না যাত্রীদের।

রেল এবার থেকে স্বয়ংক্রিয় টিকিট ভেন্ডিং মেশিন বা এটিভিএম-এ ডিজিটাল লেনদেনের ব্যবস্থা করতে চলেছে। গ্রাহকরা এটিভিএম থেকে টিকিট, প্ল্যাটফর্ম টিকিট এবং মাসিক পাস পেতে ডিজিটাল পদ্ধতিতে পেমেন্ট করতে পারবেন।অনেক রেল স্টেশনেই এটিভিএম রয়েছে। সেখানেও অনেক সময় লাইন পড়ে যায়। অনেক স্টেশনেই এটিভিএম-এর সামনে রেলে কর্মচারী দাঁড়িয়ে থাকেন। তাঁকে খুচরো দিলে তবেই তিনি টিকিট কেটে দেন। তবে ডিজিটাল পেমেন্ট চালু হলে এই জট কাটবে বলে মনে করা হচ্ছে।রেলওয়ে ডিজিটাল পেমেন্টের সুবিধা চালু হলে পেটিএম, ফোনপে, গুগল পে এবং অন্যান্য UPI ভিত্তিক মোবাইল অ্যাপ থেকে কিউআর কোড স্ক্যান করে টিকিটের দাম মেটাতে পারবেন।

 উল্লেখ্য, রেল বহু যাত্রীর থেকেই অভিযোগ পেয়েছে যে ট্রেনের টিকিট কাটার জন্য লাইনে দাঁড়িয়ে ট্রেন ধরতে পারেন না অনেকেই। তবে নয়া নিয়ম চালু হলে যাত্রীরা সুবিধা পাবেন বলে মনে করা হচ্ছে। কলকাতার শহরতলির বিভিন্ন স্টেশন, হাওড়া, শিয়ালদার মতো স্টেশনে ইতিমধ্যেই এটিভিএম রয়েছে।