এবার থেকে আর কোন টিকিট কাউন্টার থাকবে না রেল স্টেশনে, টিকিট সংক্রান্ত সমস্ত প্রশ্নের উত্তর জেনে নিন

এবার থেকে আর কোন টিকিট কাউন্টার থাকবে না রেল স্টেশনে, টিকিট সংক্রান্ত সমস্ত প্রশ্নের উত্তর জেনে নিন

নিজস্ব সংবাদদাতা: প্রতিদিন দেশ জুড়ে বহু মানুষ অফিসের কাজ, চিকিৎসার জন্য বা শুধুমাত্র ঘুরতে যাওয়ার কারণে ট্রেনে সফর করে থাকেন। আর ট্রেনে সফরের জন্য গুরুত্বপূর্ণ হল টিকিট বুকিং। বিনা টিকিটে ট্রেনে যাত্রা গুরুতর অপরাধ। বিনা টিকিটে যাত্রা করে ধরা পড়লে হতে পারে জরিমানাও। তাই টিকিট কেটেই ট্রেনে যাত্রা করা উচিত। এবার টিকিট কাটার ক্ষেত্রেই বড় পরিবর্তন আনতে চলেছে ভারতীয় রেল। খুব শীঘ্রই রেল স্টেশনে টিকিট কাউন্টারের সংখ্য়া কমতে পারে। কারণ রেলওয়ে টিকিট কাউন্টার বন্ধ করার প্রস্তুতি নিচ্ছে। ভারতীয় রেলের এই পদক্ষেপে অনলাইনে টিকিট বুকিংয়ের ক্ষেত্রে ঝুঁকবেন যাত্রীরা। বর্তমানে অনেকেই অনলাইনে টিকিট বুকিংয়ের ক্ষেত্রে অভ্যস্ত থাকলেও অনেকেই অনলাইনে টিকিট বুকিংয়ের ক্ষেত্রে সড়গড় হননি। তাঁরা রেলের টিকিট কাটার জন্য এজেন্টদের শরণাপন্ন হন। রেলওয়ের এই সিদ্ধান্তে ফাঁপরে পড়তে পারেন অনেক যাত্রীই।

রেলওয়ের কী সিদ্ধান্ত?

ভারতীয় রেলওয়ের তরফে স্টেশনগুলিতে টিকিট কাউন্টারগুলি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে একসঙ্গে দেশের সমস্ত টিকিট কাউন্টার বন্ধ করবে না রেলওয়ে। ধাপে ধাপে এই প্রক্রিয়া বাস্তবায়ন করা হবে। এ বছর দেশে ৩০০ টি টিকিট কাউন্টার বন্ধ করার পরিকল্পনা নিয়েছে রেলওয়ে।

অনলাইন টিকিট বুকিংয়ের প্রচার :

আইআরসিটিসিতে (IRCTC) অনলাইনে ট্রেনের টিকিট বুকিং করা যায়। রেলওয়ের এই সিদ্ধান্তে সবচেয়ে বেশি উপকৃত হবে আইআরসিটিসি। একটি রিপোর্টে জানা গিয়েছে, দেশে মোট টিকিট বুকিংয়ের ৮০ শতাংশই IRCTC থেকে করা হয়। এই সিদ্ধান্তের পর সেই সংখ্য়া আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। এই মর্মে সংসদীয় কমিটির কাছে পরামর্শ চেয়েছে রেল।