কাঁচা বাদামে রয়েছে প্রচুর গুণাগুণ, জেনে নিন উপকারিতা

কাঁচা বাদামে রয়েছে প্রচুর গুণাগুণ, জেনে নিন উপকারিতা

আরোহী নিউজ ডেস্ক : বাদাম খেতে অনেকেই ভালোবাসেন। জানেন কি বাদামে রয়েছে একাধিক প্রোটিন যা আমাদের শরীরের জন্যে ভীষন উপকারী। 
এতে রয়েছে শরীরে মজুত রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ই, ফাইবার, সেলেনিয়াম,ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামাইনো অ্যাসিড, পটাশিয়াম এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এবং আরও কত কী, যা নানাভাবে শরীরের কাজে লেগে থাকে। চলুন জেনে নেওয়া যাক কাচা বাদাম খাওয়ার উপকারিতা।

১) হজম শক্তি উন্নত করে : 

অনেকেই কাঁচা বাদাম খেতে ভালোবাসেন। কিন্তু তা না-করে ভেজানো বাদাম খেলে হজম শক্তি উন্নত হয়। বাদাম খাবারের মধ্যে উপস্থিত নানান পুষ্টিকর উপাদান শোষণ করতে সাহায্য করে। এটি এমন এক উৎসেচক উৎপাদনকে ত্বরান্বিত করে, যার ফলে হজম শক্তি উন্নত হয়।

২) ত্বক ও চুলের জন্য উপকারী :

ভিটামিন ই-র উল্লেখযোগ্য উৎস বাদাম। ভিটামিন ই ত্বক ও চুলের জন্য অত্যন্ত উপকারী। বাদামে উপস্থিত ভিটামিন ই ত্বককে কোমল করে তোলে। ত্বকের জন্য বাদাম তেল অত্যধিক উপযুক্ত। এমনকি চুল ঝরা কমাতেও বাদাম সাহায্য করে থাকে।

৩) মস্তিষ্কের বিকাশের জন্য উপযোগী : 

একাধিক সমীক্ষায় প্রমাণিত যে, বাদাম খেলে মস্তিষ্কের বিকাশ হয়। এর ফলে স্মৃতি শক্তি বাড়ে। তাই ছাত্র-ছাত্রীদের ভেজানো বাদাম খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

৪) কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে : 

খারাপ কোলেস্টেরল স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। বাদাম এই খারাপ কোলেস্টেরলকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং ভালো কোলেস্টেরল বা এইচডিএল-এর স্তর বৃদ্ধি করে। এর ফলে হৃদয় সুস্থ থাকে। ভেজানো বাদাম আবার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে উপযোগী।