শীতে নিজেকে সুস্থ রাখতে নিয়মিত খান ধনেপাতা, জেনে নিন উপকারিতা

শীতে নিজেকে সুস্থ রাখতে নিয়মিত খান ধনেপাতা, জেনে নিন উপকারিতা

আরোহী নিউজ ডেস্ক: শীতকালে সকলেই কাছে ভীষন পরিচিত ধনে পাতা। খাবারের স্বাদ বাড়াতে ধনে পাতার জুড়ি মেলা ভার। তবে শুধু খাবারের স্বাদ বাড়ানো নয়। ধনে পাতায় রয়েছে একাধিক গুণাগুণ যা আমাদের শরীরের জন্যে ভীষন উপকারী। চলুন জেনে নেওয়া যাক ধনে পাতার উপকারিতা। 

১. ধনে পাতা খেলে শরীরে খারাপ কোলেস্টরলের মাত্রা কমে যায়, ভালো কোলেস্টরলের মাত্রা বৃদ্ধি পায়। হজমে উপকারী, যকৃতকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে এবং পেট পরিষ্কার হয়ে যায় ধনে পাতা খেলে।

২. ডায়াবেটিসে আক্রান্তদের জন্য ধনেপাতা বিশেষ উপকারী একটি খাবার। এটি ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে এবং রক্তের সুগারের মাত্রা কমায়। ধনে পাতায় থাকা অ্যান্টি-সেপটিক মুখে আলসার নিরাময়েও উপকারী, চোখের জন্যও ভালো।

৩. ঋতুস্রাবের সময় রক্তসঞ্চানল ভাল হওয়ার জন্যে ধনেপাতা খেলে উপকার পাওয়া যায়। এতে থাকা আয়রন রক্তশূন্যতা সারাতেও বেশ উপকারী। 

৪. মধুজাতীয় খাবারের সাথে ধনেপাতার মিশ্রন মানুষের যৌনশক্তি প্রাকৃতিকভাবে বৃদ্ধি করে। মুখের দুর্গন্ধ ও অরুচি ভাব দূর করে ধনে পাতা। এছাড়া শুকনো ধনেও একই কাজ করে। মাঝে মাঝে ধনেপাতা চিবিয়ে খান, মুখের দুর্গন্ধ থাকবে না।

৫. কারও মাথাব্যথা হলে ধনে পাতা ও গাছের রস কপালে লাগান। মাথাব্যথা কমে যাবে। ধনে পাতা চিবিয়ে দাঁত মাজলে দাঁতের মাড়ি মজবুত হয় এবং দাঁতের গোড়া হতে রক্ত পড়া বন্ধ হয়।