গবেষণা বলছে প্রথম করোনা আক্রান্ত উহানের সামুদ্রিক খাবারের বাজারে বিক্রেতা ছিলেন

গবেষণা বলছে প্রথম করোনা আক্রান্ত উহানের সামুদ্রিক খাবারের বাজারে বিক্রেতা ছিলেন

আরোহী নিউজ ডেস্ক: সায়েন্স জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় বৃহস্পতিবার বলা হয়েছে প্রথম সনাক্ত কোডিড নাইনটিন কেসটি উহানের একটি সামুদ্রিক খাবারের বাজারে বিক্রেতার দেহ থেকে শনাক্ত হয়েছিল। চীনের ল্যাব লিক হয়ে বা অন্যান্য তথ্য গুলিকে কার্যত খারিজ করা হয়েছে বিজ্ঞানী মহলের একাংশের তরফে‌। চীনে উহানে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগীকে শনাক্তকরণ নিয়ে ফের একবার জল্পনা শুরু হলো। বিশেষজ্ঞ মহলের দাবি চীনের উহান কোভিডের প্রথম কেস বা কোভিড ভাইরাসে প্রথম  আক্রান্তের খোঁজ পাওয়া সম্ভব হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী উহানের সামুদ্রিক প্রাণী বিক্রেতার দেহেই প্রথম আবির্ভূত হয়েছিল করোনাভাইরাস। যিনি ওই বাজারে সামুদ্রিক প্রাণী বিক্রির জন্য এসেছিলেন। বৃহস্পতিবার সায়েন্স জার্নালে প্রকাশিত একটি সংবাদে একজন শীর্ষ বিজ্ঞানী জানান উহানের ওই সামুদ্রিক প্রাণী বিক্রির বাজার এই এক বিক্রেতার দেহে পাওয়া গিয়েছিল করোনাভাইরাসের খোঁজ। পূর্বের তথ্যকে নস্যাৎ করে বলা হয় আগে যাকে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত করা হয়েছিল সেই ব্যক্তির সঙ্গে পশু বিক্রি বা ওই বাজারের কোনরকম যোগাযোগ নেই। কোন নির্দিষ্ট প্রমাণ ছাড়াই করণা ভাইরাসের উৎপত্তি নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে শুরু হয়েছে বিতর্ক। প্রায় দুই বছর আগে শুরু হওয়া মহামারীর উৎপত্তিস্থল খুঁজতেই মরিয়া বিজ্ঞানী মহলের একাংশ।

বিশেষজ্ঞদের মধ্যে একজন জানাচ্ছেন মে মাসের মাঝামাঝি সময়ে উহানের পরীক্ষাগার থেকে করোনাভাইরাস উৎপত্তির যে তথ্য প্রকাশিত হয়েছিল সেই তথ্য যুক্তিসঙ্গত নয়। উপরন্তু উহানের সামুদ্রিক প্রাণী বা মৎস্য বিক্রির  বাজারের যে তথ্য সামনে এসেছে তার শক্তিশালী প্রমাণ রয়েছে বিজ্ঞানীদের হাতে। চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ মহামারীর কিছুদিনের মধ্যেই সন্দেহজনকভাবে ওই বাজারের সঙ্গে যুক্ত বেশ কিছু জায়গায় করা সর্তকতা জারি করে।

অন্যদিকে বিজ্ঞানীরা চীনের ল্যাব থেকে আবির্ভূত হওয়া করোনাভাইরাসের তত্ত্বকে ষড়যন্ত্র বলে অভিহিত করেছেন । পাশাপাশি তারা আরও দাবি করেছেন সেই সময় উহানের আগেও অন্যান্য বেশ কয়েকটি দেশে করোনার মতোই ভাইরাল জ্বরের ঘটনা ঘটেছিল। নতুন তত্ত্ব কে ইঙ্গিত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাসের উৎপত্তি সম্পর্কে চীনের তদন্তে প্রাদুর্ভাব এর প্রথম ঘটনাক্রম যে ভুল ছিল তাতেই সীলমোহর দিয়েছে।