রথ স্পেশাল দূর্দান্ত নিরামিষ খাবার, রইল নিরামিষ পনির পোলাও এর রেসিপি

রথ স্পেশাল দূর্দান্ত নিরামিষ খাবার, রইল নিরামিষ পনির পোলাও এর রেসিপি

রথযাত্রা উপলক্ষ্যে অনেক বাড়িতেই নিরামিষ খাওয়া হয়, তো নিরামিষ মানেই ডাল, ভাত, আলু সিদ্ধ বা পোস্ত বা নিরামিষ কোনো তরকারি। কিন্তু এই নিরামিষ দিনে স্বাদ পাল্টাতে যদি খাওয়া হয় অন্যরকম নিরামিষ খাবার, তাহলে জমে যাবে। আসুন আজ আপনাদের জন্য নিয়ে এলাম নিরামিষ পোলাও এর রেসিপি। 

উপকরণ:- গোবিন্দভোগ চাল বা বাসমতি চাল , সাদাতেল, নুন, কাজু ও কিশমিশ, পনির, ঘি, দারুচিনি, এলাচ লবঙ্গ, গাজর কুচি, বিনস কুচি, কড়াইশুঁটি, চিনি, কাঁচা লঙ্কার টুকরো । 

পদ্ধতি:- প্রথমে চাল ধুয়ে ৩০ মিনিট মত জল ঝরিয়ে একদম শুকনো ও ঝরঝরে করে নিতে হবে। এরপর সাদা তেল দিয়ে পনির গুলি সোনালী করে ভেজে নিতে হবে। এরপর কাজু ও কিশমিশ কড়ায় দিয়ে ৩০ সেকেন্ড মত নেড়েচেড়ে তুলে রাখুন। আবার ওই তেলের মধ্যেই ১ চামচ ঘি আর দারুচিনি, এলাচ লবঙ্গ দিয়ে কিছুক্ষন নাড়ুন, এরপর গাজর কুচি, বিনস কুচি দিয়ে ৩ মিনিট মত নাড়ুন।

এরপর কড়াইশুঁটি আর পরিমাণ মত নুন দিয়ে আরও ৩০ সেকেন্ট মত নাড়ুন। তারপর কড়ায় চাল দিয়ে সবটা ভালো করে মিক্স করে ৩ মিনিট মত নাড়ুন। ভাজা ভাজা হয়ে গেলে গরম জল দিয়ে দিতে হবে। ( এক কাপ চালের জন্য মোট তিন কাপ জল এরকম ভাবে হবে চাল ও জলের পরিমাণ) ।

প্রথমে দু কাপ জল দিন এরপর ফুটতে শুরু করলে কড়ায় ২ চামচ চিনি, দুটো কাঁচা লঙ্কার টুকরো আর ভাজা পনির ও কাজু কিশমিশ দিয়ে দিন, তারপর নেড়েচেড়ে ১ কাপ মত জল দিন। ১৫ ঢাকনা দিয়ে রান্না করুন, তারপর আবার নেড়েচেড়ে ১০  মিনিট রান্না করে গ্যাস বন্ধ করে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখলেই তৈরি ।