নতুন বছরেই চালু হতে চলেছে শিয়ালদহ মেট্রো, বাকি চূড়ান্ত প্রস্তুতি

নতুন বছরেই চালু হতে চলেছে শিয়ালদহ মেট্রো, বাকি চূড়ান্ত প্রস্তুতি

আরোহী নিউজ ডেস্ক: মার্চ মাসে সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত চলতে পারে মেট্রো। ডিসেম্বরের শেষেই ওই রুটে মেট্রো পরিষেবা চালু করে দিতে চাইছিল মেট্রো কর্তৃপক্ষ। কিন্তু বেশ কিছু সমস্যা তৈরি হওয়ায় মার্চের আগে এই পরিষেবা চালু করা যাবে না বলেই জানা গিয়েছে।

বৃহস্পতিবারই শিয়ালদহ মেট্রো স্টেশন ও লাইন পরিদর্শনে করেন মেট্রোর আধিকারিকদের। সিগন্যালিং থেকে শুরু করে সিসিটিভি মনিটারিং, এয়ার কন্ডিশন সিস্টেম, বিদ্যুত্ সরবরাহ-সহ সমস্ত কিছু খতিয়ে দেখেন আধিকারিকরা। সূ্ত্রের খবর, স্টেশনের যাবতীয় কাজই শেষ হয়ে গিয়েছে। শিয়ালদহ মেট্রো স্টেশনের অগ্রগতির কাজ পরিদর্শন করেন মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ জোশি। তিনি বলেন, “আজ শিয়ালদহ মেট্রো স্টেশনের প্রোগ্রেস ওয়ার্ক দেখলাম। দ্রুত চালু করতে চাই। আমরা চেস্টা করছি ২০২২- এর মার্চ থেকে মেট্রো পলপরিষেবা চালু করতে। ফায়ার ক্লিয়ারেন্স পাওয়ার অপেক্ষা করছি। এরপর দমকলের ছাড়পত্র পেলেই সিআরএস ইন্সপেকসনের জন্য আবেদন করব।”

মেট্রো সূত্রে আগে জানা গিয়েছিল, আগামী দুবছরের মধ্যে জোকা-মোমিনপুর, কবি সুভাষ-সায়েন্স সিটি এবং নোয়াপাড়া-বিমানবন্দরের রুটের কাজ শেষ হয়ে যাবে। মেট্রো জিএম-র কথায়, “কাজের জন্য পর্যাপ্ত টাকা আমরা পেয়েছি।” এই প্রসঙ্গে তিনি জানান, ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজের জন্যও পর্যাপ্ত টাকা পাওয়া গিয়েছে। এর কাজ আগামী দু’বছরে মধ্যে শেষ হয়ে যাবে।

শিয়ালদহে মেট্রো চলাচল শুরু হলে সাধারণ যাত্রীদের প্রচুর সুবিধা হবে। শিয়ালদহ থেকে দিনের একটা বড় অংশের যাত্রী সেক্টর ফাইভ যান। সেই সমস্ত যাত্রীদের জন্য নিঃসন্দেহে শিয়ালদহের মেট্রো চলাচল অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই কারণে এই রুটে মেট্রোর যাতায়াত অত্যন্ত গুরুত্বপূর্ণ।