সরল অমর জওয়ান জ্যোতি, তরজা

সরল অমর জওয়ান জ্যোতি, তরজা

আরোহী নিউজ ডেস্ক: ইন্ডিয়া গেট থেকে অমর জওয়ান জ্যোতি সরায় দেশজুড়ে বিতর্ক দানা বেঁধেছে। কেন্দ্রকে নিশানা কংগ্রেস-তৃণমূলের। বিতর্কের মুখে ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি স্থাপনের ঘোষণা কেন্দ্রের। পাশাপাশি কেন্দ্রের দাবি, ঔপনিবেশিকতার অবসানে জ্যোতি স্থানান্তকরণের সিদ্ধান্ত।পঞ্চাশ বছর পর ইন্ডিয়া গেট থেকে সরল অমর জওয়ান জ্যোতি। আর শহিদ স্তম্ভ সরানোকে করে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছে তৃণমূল, কংগ্রেস সহ বিরোধীরা।

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে এদিন সকালে হঠাৎই ইন্ডিয়া গেট থেকে অমর জওয়ান জ্যোতি স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়। ফলে, আশঙ্কা করা হয়েছিল শহিদ জওয়ানদের স্মৃতিতে এতকাল ধরে জ্বলা জ্যোতিশিখা চিরতরে নিভতে পারে। এই অবস্থায় কেন্দ্র জানিয়ে দেয় নিভছে না জ্যোতি শিখা। পরিবর্তে তা মিলিয়ে দেওয়া হচ্ছে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের অগ্নিকুণ্ডের সঙ্গে। পাশাপাশি যুক্তি দেওয়া হয়, ইন্ডিয়া গেট ঔপনিবেশিক শাসনের ধারক। আর সেই কারণেই ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে প্রজ্জ্বলিত অগ্নিশিখাই প্রকৃতার্থে শহিদ শ্রদ্ধাঞ্জলি। তবে, কেন্দ্র এমন যুক্তি দিলেও, তা মানতে নারাজ বিরোধীরা।

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীকে ট্যুইট করে বিষয়টির বিরোধিতায় সরব হন। নাম না করে বিজেপিকে নিশানা করে তিনি বলেন, কিছু মানুষ মানুষ, দেশপ্রেম-বলিদান বোঝেন না। কংগ্রেস ফের ওই জ্যোতি জ্বালাবে বলেও আশ্বস্ত করেছেন তিনি। এমন সিদ্ধান্তের পরে কেন্দ্রকে নিশানা করে দেশের অন্যান্য বিরোধী দলগুলো মোদীকরণ বলে কটাক্ষ করেছে। এই অবস্থায় বিতর্কের মুখে পড়ে কেন্দ্রের তরফে ঘোষণা করা হয় ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি স্থাপন করা হবে। দেশনায়কের জন্মদিন, তেইশে জানুয়ারি তা স্থাপন করা হবে। নেতাজির মূর্তি বসানোর কথা বলে কেন্দ্র বিতর্ক ধামাচাপা দেওয়ার চেষ্টা করলেও, এমন কৌশলকে কটাক্ষ ছুঁড়ে দিয়েছেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। সব মিলিয়ে অমর জওয়ান জ্যোতি ঘিরে ক্রমশ বাড়ছে তরজা।