ভয় ধরাচ্ছে দক্ষিণ আফ্রিকার নতুন স্ট্রেন, আক্রান্ত ১০

ভয় ধরাচ্ছে দক্ষিণ আফ্রিকার নতুন স্ট্রেন, আক্রান্ত ১০

আরোহী নিউজ ডেস্ক: সংক্রমণ কমলেও করোনার নিত্য নতুন ভ্যারিয়েন্ট ক্রমেই ভয়াবহ করে তুলছে পরিস্থিতিকে। সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার নয়া এই ধরনের প্রথম হদিশ মেলে। দক্ষিণ আফ্রিকা সরকারের তরফে সুনির্দিষ্ট তথ্য দিয়ে জানানো হয়েছে, দক্ষিণ আফ্রিকার পাশাপাশি হংকং, বৎসোয়ানাতেও করোনার নয়া স্ট্রেনের হদিশ মিলছে। 

ভাইরাসের নয়া এই প্রজাতি আরও বেশি শক্তিশালী। ইতিমধ্যেই ওই তিন দেশে করোনার নতুন এই প্রজাতির হানায় কমপক্ষে ১০ জন আক্রান্ত হয়েছেন। জানা গিয়েছে, দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন এই স্ট্রেনের হানায় ইতিমধ্যেই কাবু হয়েছেন ৬ জন। হংকংয়ে এখনও পর্যন্ত একজনের শরীরে করোনার নতুন এই প্রজাতির হদিশ মিলেছে। বৎসোয়ানাতেও একজন করোনার নয়া প্রজাতির ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এদিকে, অত্যন্ত শক্তিশালী করোনার এই নয়া ধরন নিয়ে সাবধানী ভারতও। সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি লিখে সতর্কবার্তা পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। এই দেশগুলি থেকে আসা নাগরিকদের উপর বিশেষ নজরদারি রাখতে বলেছেন তিনি।

দক্ষিণ আফ্রিকা-সহ তিন দেশে করোনার নয়া প্রজাতির হদিশ অত্যন্ত ভয়াবহ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কেন্দ্রীয় স্বাস্থ্যসচির রাজেশ ভূষণ বলেন, "করোনার এই নয়া প্রজাতির ভাইরাসে উচ্চ সংখ্যক মিউটেশন রয়েছে বলে জানা গিয়েছে। সম্প্রতি ভিসা বিধি-নিষেধ শিথিল করা এবং আন্তর্জাতিক ক্ষেত্রে ভ্রমণে ছাড়পত্র দেশের জনস্বাস্থ্যে দারুণ প্রভাব ফেলেছে"।