দিল্লির দূষণ নিয়ে সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে কেন্দ্র

দিল্লির দূষণ নিয়ে সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে কেন্দ্র

আরোহী নিউজ ডেস্ক: দিল্লির দূষণ নিয়ে উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট। সেই কারণে আগেই দুদিনের লকডাউনের পরামর্শ দিয়েছিল ভারতের সর্বোচ্চ আদালত। এবার দিল্লির দূষণ নিয়ে সুপ্রিম কোর্টের ভর্ৎসনা মুখে পড়ল কেন্দ্র। এই দূষণের জেরে বিশ্বকে ভারত কী বার্তা দিচ্ছে, বুধবার এই মামলার শুনানিতে কেন্দ্রকে সেই প্রশ্নই করে সুপ্রিম কোর্ট। দূষণ রোধে কেন্দ্রের ভূমিকা নিয়েও অসন্তোষ প্রকাশ করে আদালত। মামলার পরবর্তী শুনানি সোমবার। 

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানার নেতৃত্বে গঠিত বেঞ্চের পর্যবেক্ষণ, ‘আদালতের থেকে দিল্লিবাসী অনেক কিছু প্রত্যাশা করছে আর সরকার কিছুই করছে না। পত্রপত্রিকায় প্রকাশিত রিপোর্ট বলছে, আদালত কিছু পদক্ষেপ করায় দিল্লির দূষণ অনেকটাই হ্রাস পেয়েছে। দূষণ হ্রাস পেয়েছে ৪০ শতাংশ। সেটা কতটা ঠিক, তা বেঞ্চ জানে না। কিন্তু দিন মজুর সর্বোচ্চ আদালতের কাছে আবেদন জানিয়েছে, নির্মাণকাজ শুরু করার। কৃষকদের আর্জি ফসলের গোড়া পোড়ানোর। দিল্লির দূষণের মাত্রা হ্রাস পেলেও এই মামলার শুনানি বন্ধ হবে না। প্রতিদিন না হলেও দু-দিন অন্তর চলবে এই মামলার শুনানি। দূষণরোধে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দেব।'

দীপাবলির পর থেকেই দিল্লিতে বায়ুদূষণ চরম মাত্রায় পৌঁছেছে। তা নিয়েই জনস্বার্থ মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। সেই মামলার শুনানিতে দূষণ নিয়ন্ত্রণে কেন্দ্র ও রাজ্য সরকারের ভূমিকা নিয়ে সমালোচনা করেছে সুপ্রিম কোর্ট। এরমধ্যেই দিল্লির দূষণের মাত্রা হ্রাস পেলেও মামলার শুনানি যে স্থগিত হবে না, তা স্পষ্ট করে দিল সুপ্রিম কোর্ট।