ফায়ার সেফটি নিয়ম মানা হয়নি, ঘটনাস্থল পরিদর্শন করে জানালেন পুলিশ কমিশনার

ফায়ার সেফটি নিয়ম মানা হয়নি, ঘটনাস্থল পরিদর্শন করে জানালেন পুলিশ কমিশনার

প্রায় ১৬ ঘণ্টার পর নিয়ন্ত্রণে এসেছে ট্যাংরায় মেহের আলি রোডের গুদামঘরের অগ্নিকাণ্ড। এরপরেই রবিবার সকালে পরিস্থিতি খতিয়ে দেখতে ঘটনাস্থলে আসেন কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল। নগরপাল জানান, আগুন আপাতত প্রায় ৯০ শতাংশ নিয়ন্ত্রণে। এদিকে, ফরেনসিক বিশেষজ্ঞরা ঘটনাস্থলে এসে সবকিছু দেখে রিপোর্ট দেবেন।

এদিন ঘটনাস্থল পরিদর্শন করে কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল জানান, "আগের তুলনায় আগুন অনেকটা নিয়ন্ত্রণে । তবে কী থেকে এই আগুন লাগল, তা এখনই বলা যাবে না ৷ ফরেনসিক বিশেষজ্ঞরা ঘটনাস্থলে এসে সবকিছু দেখে রিপোর্ট দেবেন।আপাতত দেখে মনে হচ্ছে ফায়ার সেফটির নিয়মগুলি মানা হয়নি"। 

অন্যদিকে, অগ্নিনির্বাপণ ব্যবস্থা ত্রুটিপূর্ণ ছিল বলে অভিযোগ উঠেছে সেই জায়গা থেকে দাঁড়িয়ে বেআইনিভাবে দাহ্য পদার্থ কিভাবে মজুত রাখা যায় তা নিয়ে জানতে চাওয়া হলে পুলিশ কমিশনার জানান, সম্পূর্ণ নিয়ন্ত্রণে এলে ফায়ার ডিপার্টমেন্ট মালিকের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবে।

অন্যদিকে এদিন কলকাতা পুরসভার তরফেও একটি দল ঘটনাস্থলে আসে। জেসিবি দিয়ে ভেঙে ফেলা হবে গুদামের উঁচু দেয়াল বলে জানানো হয়েছে পুরো আধিকারিকদের তরফে। দমকল সূত্রে জানা গিয়েছে, আগুন এখন ৯০ শতাংশ নিয়ন্ত্রণে ৷ ছোটখাটো পকেট ফায়ার রয়েছে ৷ গুদামের ভিতরে ঢুকে সেগুলো নেভানোর ব্যবস্থা হবে ৷ কুলিং প্রসেস শুরু হবে।