ছোট ভুলে হতে পারে টমেটো ফ্লু, কিভাবে সুরক্ষিত রাখবেন ছোটদের 

ছোট ভুলে হতে পারে টমেটো ফ্লু, কিভাবে সুরক্ষিত রাখবেন ছোটদের 

আরোহী নিউজ ডেস্ক: ভারতের কেরালার কোল্লাম জেলায় টমেটো জ্বরের ঘটনা বেড়ে যাওয়ায় সকলেই হতবাক। ৫ বছরের কম বয়সী শিশুরা এই অসুখের শিকার হচ্ছে বেশি। বর্তমানে এই জ্বরের আসল কারণ না জানা গেলেও এর বিস্তার রোধ করার চেষ্টা চলছে।এই রোগ যাতে ভয়াবহ আকার ধারণ না করে, সেজন্য স্বাস্থ্য দফতর এই রোগ প্রতিরোধে চালাচ্ছে সচেতনতামূলক প্রচার। চলুন, টমেটো জ্বর সম্পর্কে বিস্তারিত জানা যাক।
টমেটো জ্বর কি?
টমেটো জ্বর হল এক ধরনের ফ্লু যা ছোট বাচ্চাদের আক্রমণ করে। তবে এর আসল কারণ এখনও পর্যন্ত জানা যায়নি। বিশেষজ্ঞদের মতে, এর পেছনে ডেঙ্গু বা চিকুনগুনিয়াকে মূল কারণ হিসেবে উল্লেখ করছেন। এই ধরনের জ্বরে শিশুদের ত্বকে লাল ফোসকা দেখা যায়, কখনও কখনও তারা টমেটোর আকার এবং রঙে দেখা দিতে শুরু করে। এই কারণেই একে টমেটো জ্বর বলা হয়। যদিও এই রোগটি কেরালায় ধ্বংসযজ্ঞ চালাচ্ছে, তবে অন্যান্য রাজ্যগুলিকেও নিতে হবে সতর্কতা।

কখনও এমন ভুল করবেন না
টমেটো ফ্লু একটি ছোঁয়াচে রোগ যা স্পর্শের মাধ্যমে নির্ধারণ করা হয়। তাই আপনার আশেপাশে এই রোগে আক্রান্ত কেউ থাকলে তার থেকে দূরত্ব বজায় রাখুন।বিশেষত, শিশুদের রোগীর কাছাকাছি আসতে দেওয়া উচিত নয়। এই ভুল আপনার সন্তানকে অনেক ক্ষতি হতে পারে।  
টমেটো জ্বরের লক্ষণ
১।ত্বকে লাল ফোসকা.
২।ত্বকে জ্বালা
৩।জয়েন্টে ব্যথা
৪।নাক দিয়ে জল পড়া
৫। প্রচন্ড জ্বর
৬।পেটে ব্যথা
৭। বমি
৮। কাশি
৯।শরীরে ব্যথা
১০।হাঁচি
১১।ডায়রিয়া
১২।ক্লান্তি