রইল জিভে জল আনা চিকেন কালা ভুনা তৈরির রেসিপি স্বাদে আর গন্ধে গোলবাড়ির কষা মাংসকেও হার মানাবে!

রইল জিভে জল আনা চিকেন কালা ভুনা তৈরির রেসিপি স্বাদে আর গন্ধে গোলবাড়ির কষা মাংসকেও হার মানাবে!


মটনের অনেক দাম হওয়ায় সেটা কম হলেও চিকেন কিন্তু প্রায়ই হয়। তবে একঘেয়ে মাংস আলুর ঝোল বা ঝাল খেয়ে অনেক সময় অরুচি ধরে যায়। তাই আজ আপনাদের জন্য নিয়ে হাজির হয়েছি গোলবাড়ির কষা মাংস স্টাইলে চিকেন কালা ভুনা তৈরির রেসিপি (Chicken Kala Bhuna Recipe)।
প্রয়োজনীয় উপকরণঃ
চিকেন
পেঁয়াজ কুচি
আদা বাটা, রসুন বাটা
পেঁয়াজ ও কাঁচা লঙ্কা বাটা
টমেটো পেস্ট
হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
গরম মশলা গুঁড়ো
তেজপাতা, দারুচিনি,
ছোট এলাচ, লবঙ্গ
জয়িত্রী, জায়ফল
চায়ের লিকার
পরিমাণ মত নুন
রান্নার জন্য পরিমাণ মত তেল
চিনি স্বাদের জন্য

প্রথমে মাংসের টুকরো ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়ে একটা পাত্রে আদা বাটা, রসুন বাটা, ২ চামচ সরষের তেল আর পরিমাণ মত নুন দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে।এরপর ওর মধ্যে আদা ও রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে ম্যারিনেট করার জন্য অন্তত ৩০ মিনিট রেখে দিতে হবে।তেল গরম হলে তাতে একে একে তেজপাতা, দারুচিনি, ছোট এলাচ, লবঙ্গ দিয়ে ৩০ সেকেন্ড মত নেড়েচেড়ে নিতে হবে।তারপর কড়ায় পেঁয়াজ কুচি দিয়ে  ভেজে নিতে হবে। পেঁয়াজ ভাজা হয়ে এলে কড়ায় পেঁয়াজ কাঁচা লঙ্কা বাটা, টমেটো পেস্ট, পরিমাণ মত হলুদ গুঁড়ো ও লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে ভেজে নিতে হবে।

মশলা তৈরী হয়ে গেলে কড়ায় ম্যারিনেট করা চিকেন দিয়ে ভালো করে মশলা মাখিয়ে মিডিয়াম আঁচে ঢাকা দিয়ে রান্না করতে হবে। এই সময়ে রান্নার জন্য স্পেশাল মশলা তৈরী নিতে হবে। এর জন্য কালো একটা এলাচ, অল্প জয়িত্রী ও জায়ফল, আধচামচ মত গোটা জিরে ভাজা একসাথে মিক্সিতে নিয়ে গুঁড়ো করে নিতে হবে। ১৫-২০ মিনিট রান্নার  পর কড়াইয়ের ঢাকনা খুলে মিশিয়ে দিতে হবে। সাথে দিতে হবে আধ কাপ চা ও আধ কাপ জলের লিকার চা।ভালো করে মিশিয়ে দিয়ে আবারো ১৫ মিনিট মত ঢাকা দিয়ে রান্না করতে হবে ও মাঝে মধ্যে ঢাকনা খুলে নেড়েচেড়ে দিতে হবে যাতে নিচেটা ধরে না যায়।ব্যাস তৈরী হয়ে গেল চিকেন কালা ভুনা।