কোভিড বিধি মেনেই ফের খুলছে স্কুল

কোভিড বিধি মেনেই ফের খুলছে স্কুল

আরোহী নিউজ ডেস্ক : প্রথমে করোনা তারপর অতিরিক্ত গরম, সবমিলিয়ে বেশ অনেকটা সময়ই স্কুল বন্ধ থেকেছে রাজ্যে। ৫৫ দিন গরমের ছুটি কাটিয়ে ফের বাচ্চারা স্কুলমুখী হবে।কোভিড বিধি মেনেই সোমবার অর্থাত্‍ আজ থেকে খুলছে শহরের সমস্ত স্কুল।গ্রীষ্মকালীন ছুটি শেষে সোমবার স্কুল খুলছে । প্রতিটি স্কুলেই যাতে কোভিড বিধি মেনে চলা হয় সে ব্যাপারে কড়া নির্দেশিকা জারি করেছে নবান্ন । এ ব্যাপারে সমস্ত জেলার জেলাশাসকের কাছে স্কুলশিক্ষা দফতরের তরফ থেকে একটি নির্দেশিকা গিয়েছে। সেই নির্দেশিকায় বলা হয়েছে, সমস্ত সরকারি, সরকার পোষিত এবং সরকারি অর্থ সাহায্যপ্রাপ্ত স্কুলগুলি গ্রীষ্মের ছুটি শেষে ২৭ জুন থেকে আবার খুলবে।

নবান্নর তরফে প্রত্যেক জেলা শাসককে বিশেষ নির্দেশে বলা হয়েছে, প্রত্যেক জেলায় শিক্ষা বিষয়ে দেখভালের জন্য যে অতিরিক্তি জেলাশাসক রয়েছেন, তাঁদের নোডাল অফিসার হিসেবে নিয়োগ করা হোক। তাঁরাই নিশ্চিত করবেন পড়ুয়ারা স্কুলে আসার আগে এবং ফিরে যাওয়ার পরে যাতে কোভিড বিধি মেনে স্কুল এবং শ্রেণিকক্ষ গুলিকে ভালোভাবে স্যানিটাইজ ও পরিচ্ছন্ন করা হচ্ছে কী না।

এই গরমের ছুটি নিয়ে কম বিতর্ক হয়নি। বিভিন্ন শিক্ষক সংগঠনগুলির বক্তব্য ছিল, করোনার কারণে দু' বছর স্কুল বন্ধ রাখতে হয়েছে। এরপরই গরমের ছুটির অজুহাত দিয়ে ৪৫ দিন ছুটি। ১৬ জুন থেকে স্কুল খোলার কথা ছিল। এরইমধ্যে আবার নতুন নোটিস দিয়ে বলা হয় ২৬ জুন পর্যন্ত ছুটি বাড়িয়ে দেওয়া হয়েছে। এতে স্কুলে পড়াশোনার সংস্কৃতিটাই নষ্ট হতে বসেছে।