বাংলার শিক্ষা ব্যবস্থায় নয়া মুকুট, "স্কচ অ্যাওয়ার্ড" পেল রাজ্যের শিক্ষা দফতর

বাংলার শিক্ষা ব্যবস্থায় নয়া মুকুট, "স্কচ অ্যাওয়ার্ড" পেল রাজ্যের শিক্ষা দফতর

আরোহী নিউজ ডেস্ক :  ফের রাজ্যের শিক্ষা দফতরে জুড়ল নয়া মুকুট। স্টার অব গভর্নেন্স- "স্কচ অ্যাওয়ার্ড" পেল রাজ্যের শিক্ষা দফতর। আগামী ১৮ ই জুন নয়াদিল্লিতে রাজ্যে হাতে তুলে দেওয়া হবে এই সম্মান। তুলে দেওয়া হবে রাজ্যকে। বৃহস্পতিবারই এই সুখবর প্রকাশ্যে এসেছে। 

বিভিন্ন সময় বিভিন্ন ভাবে প্রশংসিত হয়েছে বাংলার শিক্ষা ব্যবস্থা। এর আগেও রাজ্য একাধিক বিভাগে কাজের জন্য স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে। রাজ্যের অর্থ দফতর, পর্যটন দফতর থেকে শুরু করে নারী ও শিশু কল্যাণ দফতরও পেয়েছে এই স্কচ আওয়ার্ড। এবার সেই সম্মানই পেতে চলেছে রাজ্যের শিক্ষা ব্যবস্থা। 

করোনারকালে পড়ুয়াদের জন্য ভালো কাজ করা ও শিক্ষা বিস্তারের স্বীকৃতি স্বরূপ রাজ্যের শিক্ষা দফতর পেয়েছে এই আন্তর্জাতিক পুরস্কার। রাজ্যের স্কুলশিক্ষা ও উচ্চশিক্ষা দুটি বিভাগই সেরার তকমা পেয়েছে। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে রাজ্যকে আমন্ত্রণ জানান হয়েছে দিল্লিতে দেওয়া হবে এই সম্মান।  মূলত বিভিন্ন ফিল্ড রিপোর্ট, বুনিয়াদি শিক্ষা, রাজ্যের শিক্ষা নিয়ে ফিডব্যাকের ওপর নির্ভর করে এই সম্মান দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, কিছুদিন ধরে এসএসসির দুর্নীতির জেরে শিক্ষাব্যবস্থাকে একাধিক প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে। হাইকোর্টের সামনে একাধিকবার মুখ থুবড়ে পড়তে হচ্ছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী সহ শিক্ষাব্যবস্থাকে। অন্যদিকে দুদিন রাজ্যপালের সঙ্গে বৈঠক করেন বর্তমান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। পাশাপাশি উচ্চশিক্ষার জন্য বিদেশযাত্রার পরিকল্পনা ছিল শিক্ষামন্ত্রী ও শিক্ষা সচিবের। তবে সিবিআই হাইকোর্টের এই টানাপোড়েনের মাঝে বাতিল হয়েছে সেই বিদেশযাত্রা। তারই মধ্যে এই সুখবর, যা শুনে খুশি রাজ্যের শিক্ষা দফতর।