রামধনু রঙে মাতোয়ারা, র‍্যাম্পে হাটলেন রূপান্তরকামীরা

ফ্যাশন শো-তে মাতলেন রূপান্তরকামীরা

রামধনু রঙে মাতোয়ারা, র‍্যাম্পে হাটলেন রূপান্তরকামীরা
ফাইল ছবি

জয়নী হালদার,আরোহী নিউজ: ট্রান্সজেন্ডার মানুষেরা আজও সমাজে রয়েছেন প্রশ্নচিহ্নের মত। তাই এই ভালোবাসার মাসে রোটার‍্যাক্ট ক্লাব ও বর্ষা অ্যান্ড হার টিম ওম কালেকশন আয়োজন করেছিল এক টান্সজেন্ডার ফ্যাশন উইক। বহু বছরের অবনমিত আশা আকাঙ্খা ফুটে উঠল র‍্যাম্পে।

জুন মাসের শুরু থেকেই প্রাইড মান্থের রঙ ছড়িয়েছে। এই মাস সচেতনতার কথা মনে করায়, মনে করিয়ে দেয় বাড়তি দায়িত্বের কথাও। পুরুষ এবং মহিলা , লিঙ্গভিত্তিক সমাজে যাদের স্ট্রেইট বলে থাকি আমরা তাদের বাইরে রয়েছে তৃতীয় লিঙ্গ। তারাও যে আমাদের সমাজেরই অংশ তা বোধহয় ফের একবার মনে করিয়ে দেয় এই প্রাইড মান্থ। এই মাসে ফের উঠে আসে তাদের লড়াই, অধিকারের প্রশ্ন।

ট্রান্সজেন্ডার মানুষেরা আজও সমাজে রয়েছেন প্রশ্নচিহ্নের মত। তাই এই ভালোবাসার মাসে রোটার‍্যাক্ট ক্লাব ও বর্ষা অ্যান্ড হার টিম ওম কালেকশন আয়োজন করেছিল এক টান্সজেন্ডার ফ্যাশন উইক। বহু বছরের অবনমিত আশা আকাঙ্খা ফুটে উঠল র‍্যাম্পে।

দীর্ঘদিন ধরে রূপান্তরকামী মানুষের অধিকারের জন্য লড়াই করেছেন রঞ্জিতা সিনহা। এতটা পথ পেরিয়ে এসেও তাঁর মনে হয় কাজ বহু বাকি থেকে গেল।

প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউটিউবার স্যান্ডি সাহা। কলকাতার বুকে রূপান্তরকামী মানুষদের নিয়ে এমন আয়োজনে স্বাভাবিকভাবেই আপ্লুত তিনি।

যাদের জন্য মূলত এই অনুষ্ঠান তাদের অনুভূতি বলার অপেক্ষা রাখে না। বহুদিনের লড়াই, না পাওয়াকে সরিয়ে রেখে স্বপ্নপূরণের স্বাদ পেয়েছেন তারা।

প্রায় দুই দশক ধরে চলছে অধিকারের লড়াই। অধিকার ছিনিয়ে আনতে পারলেও সচেতনতা সেই অর্থে বাড়েনি। তাই বাঁকা চোখের চাউনি রয়েই গিয়েছে। তবে তারইমধ্যে রামধনু চোখ স্বপ্ন বোনে, একদিন আকাশে ওড়ার পথ খুলে যাবে, সমস্ত বেড়ি সমাজ খুলে নেবে নিজের হাতে।