গরমে শরীর চনমনে রাখতে খান এই শরবত গুলি, রইল রেসিপি

গরমে শরীর চনমনে রাখতে খান এই শরবত গুলি, রইল রেসিপি

আরোহী নিউজ ডেস্ক: গরম পরে গিয়েছে। এখন থেকেই গরমে হাসফাঁস করছে রাজ্যবাসী। অনেকই এই গরমে অনেক রকমের শরবত খান। আজ আপনাদের জন্যে শেয়ার করবো কয়েকটি শরবতের রেসিপি যা আপনাকে গরমে করে তুলবে মুহূর্তেই চনমনে। 

১. আমদই শরবত:

উপকরণ: 

কাঁচা বা পাকা আম ৪টি
টক দই ১৫০ গ্রাম
কাঁচা মরিচ ৮-১০টা
গোল মরিচ গুঁড়ো ১ টেবিল-চামচ
ধনেপাতা- আন্দাজ মতো
চিনি, বিট লবণ- আন্দাজ মতো
বরফ কুচি

কিভাবে বানাবেন?

আমের আঁটি ছাড়িয়ে এর সঙ্গে দই, ধনেপাতা, বরফ কুচি পরিমাণমতো চিনি ও বিট লবণ মিশিয়ে ব্লেন্ড করে নিন। এরপর বরফ যোগ করে ঠান্ডা ঠান্ডা সার্ভ করুন আমদই শরবত।

২. ডাব শাঁসের শরবত:

উপকরণ: 

একটি শাঁসওয়ালা ডাব

কিভাবে বানাবেন? 

প্রথমে ডাব ফাটিয়ে তার জল আলাদা করে নিন আর শাঁস ছাড়িয়ে রাখুন। এরপর ডাবের জল ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। খেতে দেওয়ার আগে ডাবের ঠান্ডা জলে শাঁস মিশিয়ে ব্লেন্ডারে শরবত বানিয়ে নিন। এরপর শরবত টির উপরে ডাবের শাঁস দিয়ে পরিবেশন করুন ডাব শাঁসের শরবত। 

৩. দুধ আম শরবত: 

উপকরণ: 

২ কাপ দুধ
২ কাপ আমের শাঁস 
চিনি
৪টি এলাচের গুঁড়ো
২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার
আখরোট, কাজু, কিসমিস, পেস্তা, আমন্ড ইত্যাদি ড্রাই ফ্রুটস
খোয়া ২ টেবিল চামচ
এক চিমটে কেশর

কিভাবে বানাবেন? 

প্রথমে দুধের মধ্যে কেশর ফেলে দিয়ে অল্প আঁচে ১৫-২০ মিনিট দুধ বসিয়ে দিন। এর মধ্যে স্বাদমতো চিনি দিয়ে ভালো করে গুলে নিন। এবার কর্নফ্লাওয়ারটা ৩-৪ চামচ ঠান্ডা দুধে মিশিয়ে ওই দুধের মধ্যে দিন এবং ক্রমাগত নাড়তে থাকুন। লক্ষ্য রাখুন যেন দলা পাকিয়ে না যায়। এরপর এলাচ গুঁড়ো মিশিয়ে দিন। মিশ্রণটা ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। এরপর খোয়াটা মিশিয়ে দিয়ে পুরো মিশ্রণটা ঠান্ডা হতে দিন। ড্রাই ফ্রুটসগুলো তাওয়াতে রোস্ট করে নিয়ে গুঁড়িয়ে নিন। এই গুঁড়ো কিন্তু একেবারেই মিহি হবে না। দুধ ও খোয়ার ওই মিশ্রণে এবার এই ড্রাই ফ্রুটস গুঁড়ো আর ব্লেন্ড করে রাখা আমের শাঁসটা ভালো করে মিশিয়ে দিন। এরপর ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন দুধ আম শরবত।