মেট্রোয় ফিরল টোকেন, সংক্রমণ রুখতে স্টেশনে স্টেশনে স্যানিটাইজার মেশিন

মেট্রোয় ফিরল টোকেন, সংক্রমণ রুখতে স্টেশনে স্টেশনে স্যানিটাইজার মেশিন

আরোহী নিউজ ডেস্ক: রাজ্যে করোনা সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসায় শিথিল হচ্ছে করোনা বিধি। প্রায় ২০ মাস পর মেট্রোর পরিষেবায় ফিরল টোকেন ব্যবস্থা। বৃহস্পতিবার থেকে চালু হয়েছে টোকেন। আর টোকেন ফিরতেই স্বস্তিতে মেট্রো যাত্রীরা। তবে ভয় ধরাচ্ছে করোনা সংক্রমণ। একাধিক হাত ঘুরে আসবে এই টোকেন। যার জেরে সংক্রমণ বাড়ার আশঙ্কা থেকেই যাচ্ছে।

সংক্রমণ বাড়ার আশঙ্কা থাকলেও মেট্রো কর্তৃপক্ষ জানাচ্ছে চিন্তার কারণ নেই। সংক্রমণ ঠেকাতে প্রত্যেক মেট্রো স্টেশনে বসানো হয়েছে স্যানিটাইজার মেশিন। এই মেশিনের সাহায্যে প্রত্যেক ব্যবহৃত টোকেনকে জীবাণুমুক্ত করা হবে। কাউন্টারের পাশাপাশি অটোমেটিক স্মার্টকার্ড রিচার্জ মেশিন থেকেও কেনা যাবে টোকেন। অটোমেটিক ভেন্ডিং মেশিন, টিকিট ভেন্ডিং মেশিন থেকেও টোকেন কেনার ব্যবস্থা থাকছে। টোকেন ব্যবহার হলে সংক্রমণ বৃদ্ধি যাতে না হয় সেদিকে নজরদারি চলবে বলেও জানিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। 

২০২০ সালে করোনার দাপটে বন্ধ হয়ে গিয়েছিল মেট্রো পরিষেবা। তারপর মেট্রো পরিষেবা চালু হলেও স্মার্ট কার্ডেই যাতায়াত করতে হত যাত্রীদের। পরবর্তীতে ২০২১ সালে করোনার দাপট বাড়লে ফের বন্ধ করে দেওয়া হয় ট্রেন, মেট্রো-সহ সমস্ত গণপরিবহণ। পরবর্তীতে ফের পরিষেবা চালু করা হলেও মেট্রো সফরের ক্ষেত্রেও বাধ্যতামূলক ছিল স্মার্ট কার্ড। ফলে বেশ সমস্যায় পড়তে হচ্ছিল যাত্রীদের। তবে করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে টোকেন চালু করল মেট্রো কর্তৃপক্ষ।