রাশিয়া থেকে ব্যবসা তুলে নিচ্ছে মার্কিন কোম্পানি পেপসিকো, ম্যাকডোনাল্ডস 

রাশিয়া থেকে ব্যবসা তুলে নিচ্ছে মার্কিন কোম্পানি পেপসিকো, ম্যাকডোনাল্ডস 

আরোহী নিউজ ডেস্ক: রুশ-ইউক্রেনের যুদ্ধ ক্রমশ বেড়েই চলেছে। ধীরে ধীরে ধ্বংসস্তুপে পরিণত হচ্ছে ইউক্রেনে। এই পরিস্থিতিতে দাড়িয়ে ইউক্রেনের উপর চলা রুশ বাহিনীর সামরিক অভিযানের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ইতিমধ্যেই রাশিয়ায় ব্যবসা বন্ধ করে দিল   মার্কিন যুক্তরাষ্ট্রের কোম্পানি বড় রড় কোম্পানি। 

রাশিয়ায় পেপসি, কোলা, সেভেন আপ ও অন্যান্য দ্রব্য বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত নেয় মার্কিন কোম্পানি পেপসিকো। পাশাপাশি এদিন আরও এক মার্কিন কোম্পানি ম্যাকডোনাল্ডস,তাদের সমস্ত রেস্তোরাঁ সাময়িক ভাবে বন্ধ রাখা সিদ্ধান্ত নেই। ইউক্রেনের উপর রাশিয়ার এই নির্বিকার হামলা ফলে,রাশিয়ায় মুলধন বিনিয়োগ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন কোম্পানি গুলি।অন্যদিকে  রাশিয়ায় শুধুমাত্র দুগ্ধজাত দ্রব্য,দুধ ও শিশুখাদ্য বিক্রি করবে বলে জানায় মার্কিন কোম্পানি পেপসিকো। 

এরপরই  একই পথে হাঁটল অন্য এক মার্কিন কোম্পানি স্টারবাকস। তারা ঘোষণা করে,রাশিয়ায় তাদের সবরকমের পণ্য সরবরাহ বন্ধ রাখবে।এছাড়াও  রাশিয়ায় তাদের সমস্ত স্টোর বন্ধ করা হবে।এদিন ম্যাকডোনাল্ডসের পক্ষ থেকে জানানো হয়েছে, "আমাদের ৮৫০ টি স্টোর রাশিয়া থেকে সাময়িক ভাবে বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা কোন ভাবেই ইউক্রেনের মানুষের উপর হওয়া অন্যায়কে মেনে নিতে পারি না।”

প্রসঙ্গত,রুশ-ইউক্রেন যুদ্ধের আজ ১৪ তম দিন।যুদ্ধ এখনও অব্যাহত। ক্রমেই ইউক্রেনে উপরে চাপ বাড়িয়ে যাচ্ছে রাশিয়া। একের পর এক শহর দখল করে যাচ্ছে রুশ বাহিনী। ইউক্রেনকে কার্যত বিপর্যস্ত করে তুলেছে রাশিয়া। রুশ হামলা মৃত সহ আহত বহু।নিখোঁজের সংখ্যাটাও কম নয়।