ওজন কমানো থেকে কোষ্ঠকাঠিন্য দূর, জেনে মটরশুঁটির একগুচ্ছ উপকারিতা

ওজন কমানো থেকে কোষ্ঠকাঠিন্য দূর, জেনে মটরশুঁটির একগুচ্ছ উপকারিতা

আরোহী নিউজ ডেস্ক: শীতকালীন সবজির মধ্যে অত্যন্ত পরিচিত একটি সবজি হল মটরশুঁটি। মটরশুঁটি তে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্যাবিনয়েড, ক্যারোটিনয়েড, ফেনলিক অ্যাসিড, পলিফেনল যা আমাদের শরীরের জন্যে ভীষন উপকারী। শীতে রোগ থেকে নিজেকে মুক্ত রাখতে নিয়মিত খাওয়া উচিত মটরশুঁটি। চলুন জেনে নেওয়া যাক মটরশুঁটি খাওয়ার উপকারিতা। 

১. মটরশুঁটিতে শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়ায়। মটরশুঁটিতে প্রচুর পরিমাণের অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্যাবিনয়েড, ক্যারোটিনয়েড, ফেনলিক অ্যাসিড, পলিফেনল আছে। ফলে এটি অ্যান্টি এজিং‚ সঙ্গে প্রচুর এনার্জির জোগান দেয়।

২. মটরশুটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৩. মটরশুটিতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট রক্ত চলাচল নিয়ন্ত্রণ করে। মটরশুঁটির ভিটামিন বি, ফোলেট‚ বি১, বি৩, বি৬ শরীরের হোমোসিস্টাইন লেভেল কমায়। ফলে হৃদরোগের আশঙ্কা কমে।

৪. মটরশুঁটি শরীর থেকে ব্যাড কোলেস্টেরল কমায়। এর নিয়াসিন শরীরে ট্রাইগ্লিসারাইড ও লাইপো প্রোটিন কমাতে সাহায্য করে। ফলে ব্যাড কোলেস্টেরল কমে।

৫. মটরশুঁটি তে থাকা ক্যালসিয়ামকে হাড়ের সঙ্গে যুক্ত হতে সাহায্য করে ভিটামিন কে ফলে হাড় মজবুত হয়। মাত্র এক কাপ মটরশুঁটিতে ৪৪% ভিটামিন কে থাকে। তা ছাড়া ভিটামিন বি-ও আছে, এটি অস্টিওপোরোসিস হতে দেয় না।

৬. মটরশুঁটিতে প্রচুর ফাইবার থাকে। হজম শক্তি বাড়ায় সহজেই পেট পরিষ্কার করে। ফলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। 

৭. ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে মটরশুঁটি।
মটরশুঁটিতে ফ্যাট সামান্য। এক কাপ মটরশুঁটিতে ১০০ ক্যালোরিরও কম ফ্যাট আছে।