ডেঙ্গু থেকে নিজেকে  বাঁচতে কি খাবেন কি খাবেন না?

ডেঙ্গু থেকে নিজেকে  বাঁচতে কি খাবেন কি খাবেন না?

আরোহী নিউজ ডেস্ক:  বর্ষা এলেই  বাড়তে থাকে মশাবাহিত রোগের ঝুঁকি। মশা থেকে যে রোগগুলি ছড়ায় তার মধ্যে অন্যতম হল ডেঙ্গি।ডেঙ্গি রুখতে প্রয়োজন সচেতনতা। আটকাতে হবে মশার বংশবৃদ্ধি। বছরভর সচেতনতা ছড়াতে প্রশাসনের তরফ থেকে  নেওয়া হয় একাধিক কর্মসূচি। তার পরেও মাঝেমধ্যেই দেখা  দেয় ডেঙ্গির প্রকোপ। ডেঙ্গি আক্রান্তদের থাকতে হবে অত্যন্ত সাবধানে। খেয়াল রাখতে হবে  খাবারের উপরে। দ্রুত সুস্থ হয়ে ওঠার জন্য কী কী রাখতে হবে খাবারের তালিকায় ?

১। কমলালেবুর রস

ডেঙ্গি থেকে সুস্থ হয়ে ওঠার জন্য অপরিহার্য কমলালেবু। এতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ডেঙ্গি আক্রান্তের জন্য যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করায় কমলালেবু। 

২।ডালিম

আরও একটি  ভরসাযোগ্য  ফল হল ডালিম।  এই ফলে থাকে একাধিক পোষকপদার্থ। একাধিক খনিজও রয়েছে ডালিমে। যা ডেঙ্গি আক্রান্তকে সুস্থ করে তুলতে সাহায্য করে। অ্যানিমিয়া কমাতেও ডালিম উপকারী। রোগীর দুর্বলতা এবং ক্লান্তি কমায় ডালিম।.                                         

৩।কিউই
ডেঙ্গি আক্রান্তদের শরীরে কমতে থাকে জলের পরিমাণ । কিউই শরীরে জলের পরিমাণ সঠিক রাখতে সাহায্য করে। লোহিত রক্তকণিতার পরিমাণ বৃদ্ধি করে শরীরে। 

৪।হলুদ
হলুদে রয়েছে  প্রচুর অ্যান্টি অক্সিড্যান্ট। যা প্রদাহ কমাতে  সাহায্য করে। ডেঙ্গি আক্রান্তকে দুধে হলুদ মিশিয়ে দেওয়া যায়। জ্বরের প্রকোপ কমাতে, শরীরে শক্তি বাড়াতে সাহায্য করে  হলুদ। 

যে সব খাবার ডেঙ্গি রোগীদের বন্ধ করতে হয়, তা হল- ডেঙ্গি আক্রান্তদের অতিরিক্ত তেল-মশলা যুক্ত  খাবার খাওয়া চলবে না।চা-কফি বন্ধ করতে হবে। কফি হার্টবিট  বৃদ্ধি করে। শরীরে জলের ঘাটতিও করতে পারে।