নিম্নচাপ কাটতেই শীতের প্রবেশ বঙ্গে,এক ধাক্কায় কমবে রাতের তাপমাত্রা

নিম্নচাপ কাটতেই শীতের প্রবেশ বঙ্গে,এক ধাক্কায় কমবে রাতের তাপমাত্রা

আরোহী নিউজ ডেস্ক : সকাল থেকেই আকাশের মুখভার। নিম্নচাপের প্রকোপ করলেও এখনো শীতের দেখা নেই বঙ্গে। তবে ঘূর্ণিঝড়, নিম্নচাপ কাটতেই কনকনে ঠান্ডার আগমনের। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শীতের আমেজ শুধু নয়, ১১ ই ডিসেম্বর থেকে জাঁকিয়ে শীত পড়তে চলেছে বঙ্গে।

শনিবার থেকেই জাওয়াদের প্রভাবে নিম্নচাপের বৃষ্টি শুরু হয়ে গিয়েছিল। রবিবার এবং সোমবার সারাদিন সেসব পেরিয়ে এবার বাংলাদেশের দিকে এগিয়ে গিয়েছে জাওয়াদ। বাংলায় এবার ফিরতে চলেছে স্বাভাবিক পরিস্থিতি। তবে হাওয়া অফিস জানিয়েছিল, আজ থেকেই আবহাওয়ার উন্নতি হতে শুরু করবে। ধীরে ধীরে স্বাভাবিকের দিকে এগোতে এগোতে কনকনে ঠান্ডা পড়ার দিকে এগোচ্ছে আবহাওয়া। 

দক্ষিণবঙ্গেও আজ আকাশ পরিষ্কার থাকবে। কলকাতা, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগণা এবং নদিয়ায় সকালের দিকে আংশিক মেঘলা আকাশ, পরে পরিষ্কার আকাশ থাকবে। নতুন করে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। নিম্নচাপ বাংলাদেশ উপকূলে শক্তি হারিয়ে ঘূর্ণাবর্তে পরিণত হবে।উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বাকি জেলায় শীতের আমেজ ক্রমশ বাড়বে। শুষ্ক আবহাওয়া থাকবে উত্তরবঙ্গেও। আগামী কয়েকদিন তাপমাত্রার তারতম্যের কারণে বাতাসে জলীয় বাষ্পের উপস্থিতির কারণে কুয়াশা হতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতে কুয়াশার সম্ভাবনা বেশি।

মঙ্গলবার কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বুধবার কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।