ফের বাঘের আতঙ্ক লালগড়ে

ফের বাঘের আতঙ্ক লালগড়ে
প্রতীকী ছবি

আরোহী নিউজ ডেস্ক : অজানা প্রাণীর পায়ের ছাপ মেলায় ফের বাঘ লালগড়ে। ভয়ে জঙ্গলে গবাদি পশু চরাতে নিয়ে যাচ্ছেন না বাসিন্দারা। তবে, বাঘের উপস্থিতির সম্ভাবনা খারিজ করে দিয়েছে বন দফতর। বছর চারেক আগের স্মৃতি ফিরল লালগড়ে। অজানা প্রাণীর পায়ের ছাপ মেলায় নতুন করে বাঘের আতঙ্ক তৈরি হয়েছে। স্থানীয়দের দাবি, লালগড়ের কুমিরপাতার জঙ্গলে একটি প্রাণীর পায়ের ছাপ দেখা যায়। জঙ্গল এলাকা হওয়ায় শিয়াল, নেকড়ে-হায়না প্রায়শই দেখা যায়। ফলে, ওই সমস্ত প্রাণীর পায়ের ছাপ পরিচিত বাসিন্দাদের। কিন্তু এলাকার মানুষের দাবি, কুমিরপাতার জঙ্গলে যে ধরনের পায়ের ছাপ দেখা গিয়েছে তা অন্য ধরনের। নেকড়ে-হায়নার তুলনায় পায়ের ছাপও আকারে কিছুটা বড়। ফলে, গ্রামবাসীদের একপ্রকার বিশ্বাস, ওই প্রাণী বাঘ ছাড়া আর কিছুই নয়।

এই অবস্থায় গবাদি পশু নিয়ে জঙ্গলে যেতে চাননি গ্রামবাসীরা। এদিকে, অজানা প্রাণীর পায়ের ছাপে বাঘের আতঙ্ক তৈরি হয়। খবর পেয়েই তড়িঘড়ি ওই এলাকা পরিদর্শনে যায় এডিএফও সহ বনকর্মীরা। তবে, পায়ের ছাপটি পরীক্ষা করে বনকর্মীরা জঙ্গলে বাঘের উপস্থিতির জল্পনা খারিজ করে দিয়েছেন।

বছর চারেক আগে ২০১৮-র দোসরা মার্চ লালগড়ের জঙ্গলে রয়েল বেঙ্গল টাইগারের দেখা মিলেছিল। বাঘটিকে ধরার জন্য বন দফতর ফাঁদও পেতেছিল। কিন্তু সে সময় ধরা পড়েনি বাঘটি। পরে অবশ্য গ্রামবাসীদের শিকার উৎসব চলাকালীন মৃত্যু হয় লালগড়ের বাঘটির। চার বছর পর সেই আতঙ্কই আবার ফিরল লালগড়ে।