যোগী রাজ্যে ফের ইস্তফা আর এক মন্ত্রীর, ভোটের আগে জোর ধাক্কা উত্তরপ্রদেশে 

যোগী রাজ্যে ফের ইস্তফা আর এক মন্ত্রীর, ভোটের আগে জোর ধাক্কা উত্তরপ্রদেশে 

আরোহী নিউজ ডেস্ক :  যোগী রাজ্যে দলবদলের পালে যেন হাওয়া লেগেছে। পর পর দু' দিনে উত্তর প্রদেশে জোড়া ধাক্কা গেরুয়া শিবিরে ৷ নির্বাচনের ঠিক মুখেই ফের যোগী আদিত্যনাথের মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন আরও এক মন্ত্রী৷ স্বামী প্রসাদ মৌর্যের পর আজ যোগী মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন আর এক পিছিয়ে পড়া গোষ্ঠীর (ওবিসি) নেতা দারা সিং চৌহান ৷ এই নিয়ে গত চব্বিশ ঘণ্টায় দুই মন্ত্রী সহ মোট ছ' জন নেতা উত্তর প্রদেশে বিজেপি ছাড়লেন৷ যা গেরুয়া শিবিরের কাছে বড়সড় ধাক্কা বলেই মনে করছেন রাজনীতিবিদরা ।

যোগী মন্ত্রিসভায় বন ও পরিবেশ মন্ত্রীর দায়িত্ব সামলাতেন দারা সিং চৌহান৷ এ দিন রাজ্যপালকে পাঠানো পদত্যাগ পত্রে তিনি লিখেছেন, মন্ত্রী হিসেবে মনযোগ দিয়েই নিজের দায়িত্ব পালন করে গিয়েছেন তিনি৷ কিন্তু যোগী আদিত্যনাথ সরকার যেভাবে পিছিয়ে পড়া সম্প্রদায়ের মানুষ, কৃষক, বেকারদের উপেক্ষা করেছে, তা মেনে নিতে না পেরেই তিনি পদত্যাগ করছেন৷ পিছিয়ে পড়া সম্প্রদায়ের মানুষের সংরক্ষণ করা নিয়ে কোনো হেলদোল নেই নিয়ে যোগী সরকারের মধ্যে বলেই অভিযোগ অভিযোগ করেছেন দারা সিং চৌহানের৷

ঘটনাচক্রে মঙ্গলবার ইস্তফা দিয়ে যোগী সরকারের বিরুদ্ধে একই অভিযোগ তুলেছিলেন মন্ত্রিসভার আর এক সদস্য স্বামী প্রতাপ মৌর্য৷ মৌর্যর পদত্যাগের পর পরই তাঁর অনুগামী  ৩ বিধায়কও পদত্যাগ করেছিলেন৷

যদিও উত্তর প্রদেশ নির্বাচনের রণনীতি ঠিক করতে মঙ্গলবারই দিল্লি ছোটেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ৷ দিল্লিতে অমিত শাহ সহ দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকও করেন তিনি৷ কিন্তু সেখান থেকে ফিরে আসার মধ্যেই উত্তর প্রদেশের মন্ত্রিসভা থেকে একের পর এক মন্ত্রী ও বিধায়কদের   পদত্যাগের খবরে কার্যত অস্বস্তিতে পড়েন তিনি ।  

স্বামী প্রসাদ মৌর্য এবং তাঁর অনুগামীরা ইতিমধ্যেই অখিলেশ যাদবের সমাজবাদী পার্টিতে যোগ দিয়েছেন । দারা সিং চৌহান যদিও এখনও কোনো রাজনৈতিক দলে যোগদানের কথা স্বীকার করেননি। তবে বাকিব ৫ দলবদলু মন্ত্রী - বিধায়কদের মত তিনিও সপা- তে যোগ দিতে পারেন বলে মনে করা হচ্ছে ।
যদিও সদ্য সমাজবাদী পার্টি তে যোগ দেওয়া নেতা স্বামী  প্রসাদ মৌর্যের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। জানা গেছে গত পাঁচ বছর আগের একটি মামলার জন্য তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।