জয়দেব মেলায় সতর্কতা, করোনাবিধি নিয়ে প্রশ্ন

জয়দেব মেলায় সতর্কতা,  করোনাবিধি নিয়ে প্রশ্ন

আরোহী নিউজ ডেস্ক :  কেন্দুলি জয়দেবের মেলা হবে কি হবে না এই নিয়ে সংশয় ছিল। তবে শেষমেষ ভিড় কমিয়ে মেলা করার সিদ্ধান্ত নিয়েছিলেন তাঁরা। এবার বেলা বাড়ার সাথে সাথেই জনসমাগম দেখা যাচ্ছে জয়দেবের মেলায়। 

পৌষ মাসের শেষ দিন মকর সংক্রান্তি বা পৌষ সংক্রান্তিকে কেন্দ্র করে নদী, জলাশয় সহ বিভিন্ন তীর্থক্ষেত্রের পুণ্যস্নানে মাতেন পুণ্যার্থীরা। বীরভূমের এইসকল তীর্থক্ষেত্রের মধ্যে মকর সংক্রান্তির পুণ্যস্নানের জন্য বছরের পর বছর ধরে ভিড় জমতে লক্ষ্য করা যায় ঐতিহ্যমণ্ডিত জয়দেব কেন্দুলিতে। অজয় নদের তীরে পূণ্যার্থীদের ভিড় লক্ষ্য করা যায়। 

তবে জয়দেবের মকর স্নানের ভিড়ও এ বছর অন্যান্য বছরের তুলনায় অনেকটা কম। করোনার বাড়বারন্তের কারণে মকর স্নান উপলক্ষে পুলিশের তরফ থেকে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি বিপর্যয় মোকাবিলা টিম রয়েছে মেলা প্রাঙ্গণে। এছাড়াও ওয়াচ টাওয়ার এবং সিসিটিভি ক্যামেরার মাধ্যমে চলছে মেলা প্রাঙ্গণের উপর নজরদারি।

কোভিড পরিস্থিতির জন্য গত বছর বন্ধ রাখা হয়েছিল জয়দেবের মেলা। তবে এবার অজয়ের তীরে মকর সংক্রান্তিতে তাদের পুণ্যস্নান সেরেছেন পুণ্যার্থীরা। প্রশাসনের ছাড়পত্র মেলায় এ বছর মেলায় গুটি কতক দোকানপাট এবং বাউলের আখড়া বসেছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে করোনা বিধি মেনে মেলার পরিচালনা করা কতটা সম্ভব হবে তা নিয়ে উঠছে প্রশ্ন।