'রাজনৈতিক স্বার্থে ইতিহাস বিকৃত করা হচ্ছে', নাম না করে কেন্দ্রকে তোপ মমতার

তিনি বলেন, ‘নতুন করে আমাদের ভাবতে হচ্ছে। কেন? কেন নতুন ভাবনা আসছে?

'রাজনৈতিক স্বার্থে ইতিহাস বিকৃত করা হচ্ছে', নাম না করে কেন্দ্রকে তোপ মমতার

আরোহী নিউজডেস্ক: বুধবার আলিপুর সংগ্রহশালার উদ্বোধন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই অনুষ্ঠানে নাম না করেই কেন্দ্রের বিজেপি সরকারকে নিশানা করলেন তিনি। প্রসঙ্গত, আলিপুর সংশোধনাগার বারুইপুরে স্থানান্তরিত হওয়ার পর সেখানে স্বাধীনতা সংগ্রামীদের স্মৃতিতে একটি সংগ্রহশালা তৈরি করেছে হিডকো। বুধবার যার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী।

এই অনুষ্ঠানে এসে তিনি বলেন, ‘নতুন করে আমাদের ভাবতে হচ্ছে। কেন? কেন নতুন ভাবনা আসছে? কেন নতুন ভিশন আমাদের সামনে আসছে? কী ভাবনা রয়েছে, এই ভাবনা বদলের? ঐতিহাসিক ঘটনা বদলে দেওয়া হচ্ছে। দেশের ইতিহাস, ভূগোল, বিজ্ঞান সব কিছুই বদলে দেওয়া হচ্ছে। একটি রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্য এই বদল আনা হচ্ছে'। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, নাম না করে কার্যত কেন্দ্রের বিজেপি সরকারকেই খোঁচা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী পরে বলেন, আমাদের নব প্রজন্ম হয়তো জানতেই পারবে না আমাদের স্বাধীনতার ঐতিহাসিক লড়াইয়ের কথা। এখন তাই প্রয়োজন হয়ে পড়েছে, ইতিহাসকে সংরক্ষণের। বিধানসভাতেও আমরা করছি। নেতাজি সংক্রান্ত যে ফাইল আমাদের কাছে ছিল, তা প্রকাশ করে দিয়েছি। তা ডিজিটাইজ করা হয়েছে। উল্লেখ্য, আলিপুর কেন্দ্রীয় সংশোধনাগারে বহু স্বাধীনতা সংগ্রামী বন্দি ছিলেন। এবার সেখানেই সংগ্রহশালাটি তৈরি করে তাঁদের শ্রদ্ধা জানাল রাজ্য সরকার। সাধারণ মানুষ এবার থেকে এটি ঘুরে দেখতে পারবেন। মুখ্যমন্ত্রীর কথায়, এই সংগ্রহশালাটিও যাতে হেরিটেজ মর্যাদা পায় তার চেষ্টা করবে রাজ্য সরকার।