বাবুঘাট থেকে গঙ্গাসাগরগামী বাসে গাদাগাদি ভিড়

বাবুঘাট থেকে গঙ্গাসাগরগামী বাসে গাদাগাদি ভিড়

সুস্মিতা মণ্ডল : গঙ্গাসাগর উপলক্ষ্যে সাধু সন্তরা  ভিড়  করেছে বাবুঘাটে। সাগরমুখী বাস ছাড়ছে বাবু ঘাট চত্বর থেকে। কিন্তু সেই বাসগুলিতে একই ভিড়ের ছবি। উধাও দুরত্ববিধি। বাবুঘাটে যেমন সাধু থেকে পুণ্যার্থীদের মধ্যে করো না বিধি মানার ক্ষেত্রে দেখা গিয়েছিল অনীহা ঠিক তেমনই সাগরগামী বাসেও দূরত্ব বিধি মেনে চলার ক্ষেত্রে রয়েছে একাধিক অজুহাত।

ভ্যাকসিনের দুটি ডোজ না নেওয়া থাকলে গঙ্গাসাগরগামী পুণ্যার্থীদের বাসে উঠতে দেওয়া হবে না। যাদের ভ্যাকসিনের একটি ডোজ নেওয়া আছে, তাঁদের বাবুঘাটেই দেওয়া হচ্ছে দ্বিতীয় ডোজ। বাসে ওঠার আগে ভ্যাকসিনের দুটি শংসাপত্র দেখে তবেই উঠতে দেওয়া হচ্ছে। 

কিন্তু ভ্যাকসিনের শংসাপত্র বা মাস্কের দেখা মিললেও ভিড়ের ছবি একই। মাস্ক পরা বাধ্যতামূলক। কাউকে বিনা মাস্কে দেখলেই সতর্ক করা হচ্ছে। তাবলে সকলের মুখেই যে মাস্ক রয়েছে এমন নয়। অসচেতনতার ছবিও নজরে আসছে অহরহ। কারও মাস্ক ঝুলছে থুতনিতে, কারও আবার পকেটেই। তবে সকলেই বলছেন, তাঁদের কাছে ডাবল ডোজ ভ্যাকসিনেশনের নথি আছে। তা দেখেই উঠতে দেওয়া হচ্ছে বাসে। তবে  বাবুঘাটে  থিকথিকে ভিড়। অনেকের মুখে মাস্ক নেই। মাস্ক না পরার বিচিত্র অজুহাত শোনা যাচ্ছে। করোনা বিধি মেনে চলার ক্ষেত্রে সজাগ দৃষ্টি রয়েছে প্রশাসনের।