ভারতীয় সেনায় এবার সর্বোচ্চ নিরাপত্তা, হাতে এল ‘এফ-ইনসাস’

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং গোটা পদ্ধতির ভূয়সী প্রশংসা করেন

ভারতীয় সেনায় এবার সর্বোচ্চ নিরাপত্তা, হাতে এল ‘এফ-ইনসাস’

আরোহী নিউজডেস্ক: ভারতীয় সেনাবাহিনী এবার আধুনিক হচ্ছে। আগামীদিনে যুদ্ধক্ষেত্রে সেনা জওয়ানদের সর্বোচ্চ নিরাপত্তা দিতে সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হল বহু প্রতীক্ষিত  ‘ফিউচার ইনফ্র্যান্ট্রি সোলজার অ্যাজ এ সিস্টেম’ বা ‘এফ-ইনসাস’। মঙ্গলবার এই প্রযুক্তি সেনাবাহিনীর হাতে তুলে দিলেন দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। দিল্লিতে একটি অনুষ্ঠানে সেনার হাতে আগামী দিনের যুদ্ধাস্ত্রের পুরো সেট তুলে দেন তিনি। সামরিক বিশেষজ্ঞদের মতে, এটা ভারতের যুদ্ধাস্ত্র আধুনিকীকরণের পথে এক বড় পদক্ষেপ। দেশের সেনা জওয়ানদের নিরাপদে রাখতে এই এফ-ইনসাস খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠবে আগামীদিনে।

 এফ-ইনসাস কী?

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, এই ‘ফিউচার ইনফ্র্যান্ট্রি সোলজার অ্যাজ এ সিস্টেম’ বা ‘এফ-ইনসাস’-এ রয়েছে একটি একে ২০৩ অ্যাসল্ট রাইফেল। ৩০০ মিটার পাল্লার এই রাইফেল তৈরি হয়েছে আমেঠির অস্ত্র কারখানায়। এছাড়া রয়েছে একটি ব্যালিস্টিক হেলমেট, একটি ব্যালিস্টিক গগলস, বুলেটপ্রুফ ভেস্ট, হাত ও কনুই রক্ষার জন্য বিশেষ প্যাড। এই বুলেটপ্রুফ ভেস্ট ও গগলস ৯ এমএম বন্দুক এবং একে ৪৭ রাইফেলের গুলি ঠেকাতে সক্ষম। পাশাপাশি পদাতিক বাহিনীর হেলমেটে লাগানো থাকবে একটি অত্যাধুনিক নাইট ভিসন সুবিধাসম্পন্ন বিশেষ যন্ত্র। যা রাতের অন্ধকারেও সেনা জওয়ানকে দেখতে সাহায্য করবে। এছাড়াও এই যুদ্ধাস্ত্র সামগ্রীর সঙ্গে থাকছে একটি অত্যাধুনিক হ্যান্ডস-ফ্রি ওয়াকিটকি। যা যুদ্ধক্ষেত্রে কমান্ড পোস্টের সঙ্গে যুক্ত থাকবে। ফলে যে কোনও পরিস্থিতিতে ওই জওয়ান আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন এবং প্রয়োজনীয় তথ্য আদান-প্রদান করতে পারবেন।

উল্লেখ্য, ২০০০ সাল নাগাদ ‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ (ডিআরডিও) যুদ্ধাস্ত্রের এই অত্যাধুনিক পদ্ধতি নিয়ে ভাবনাচিন্তা শুরু করে। ডিআরডিও-র গবেষকরা আমেরিকা, ফ্রান্স, ইজরাইল ও জার্মানির যুদ্ধাস্ত্র সম্পর্কে খোঁজখবর নিয়েছেন। এরপর দেশীয় প্রযুক্তিতে তৈরি করে ফেলেন এই এফ-ইনসাস। এই যুদ্ধাস্ত্র সামগ্রী সেনাবাহিনীর হাতে তুলে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং গোটা পদ্ধতির ভূয়সী প্রশংসা করেন।