যারা নিরামিষ খেতে পছন্দ করেন তাদের জন্যে রইল ‘নিরামিষ নবরত্ন বিরিয়ানি’র রেসিপি

আরোহী নিউজ ডেস্ক : সামনেই পুজো আর আমরা প্রত্যেকেই পুজোর সময় পেট পুড়ে খেতে ভালোবাসি। তবে অনেকেই আছেন যারা নিরামিষ খান বা খেতে পছন্দ করেন। কিন্তু প্রতিদিন নিরামিষ খেতে খেতে যদি আপনার খাবারটা একঘেয়ে লাগে তো বাড়িতেই একেবারে অনুষ্ঠান বাড়ির মতো নানান রকমের সবজি দিয়ে বানিয়ে ফেলুন ‘নিরামিষ নবরত্ন বিরিয়ানি’। চলুন জেনে নেওয়া যাক রেসিপিটি।

উপকরণ:

ভালো বাসমতি চাল ঘি সাদা তেল কাজুবাদাম কিশমিশ আমন্ড আখরোট পেস্তা নুন চিনি স্বাদমতো গাজর, বাঁধাকপি ফুলকপি ক্যাপসিকাম পনির সামান্য দুধের মধ্যে কয়েকটা কেশর ভেজানো ফোড়নের জন্য শুকনো লঙ্কা তেজপাতা দারচিনি গোটা গোলমরিচ বিরিয়ানি মশলা কিভাবে বানাবেন ?

প্রথমে কড়াইতে সাদা তেল গরম করে কাজুবাদাম, আখরোট, আমন্ড, পেস্তা, কিশমিশ ভালো করে ভেজে তুলে নিতে হবে। পনির ভেজে তুলে রাখতে হবে। কড়াইতে বেশ খানিকটা ঘি দিয়ে শুকনো লঙ্কা, তেজপাতা, দারচিনি, গোটা গোলমরিচ ফোড়ন দিয়ে কেটে রাখা সবজি দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে একটি প্রেসার কুকার এর মধ্যে ভালো করে ঘি মাখিয়ে প্রথমে ভাত, তারপরে সবজি, পনিরের টুকরো, একটি পাত্রে দুধে ভিজিয়ে রাখা বিরিয়ানি মশলা একটু একটু করে দিতে হবে, ভেজে রাখা ড্রাই ফ্রুট কয়েকটা, আবার ভাত, আবার সবজি এইভাবে ক্রমাগত দিয়ে যেতে হবে। পরিমান মত নুন দিয়ে দিতে হবে। একদম উপরে বেশ খানিকটা ঘি, দুধের মধ্যে গুলে রাখা কেশর দিয়ে দিতে হবে। প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে দমে হতে দিতে হবে। বেশ কিছুক্ষণ পরে প্রেসার কুকার বন্ধ করে ভালো করে ঝাঁকিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নবরত্ন বিরিয়ানি’।