হোটেল বা হোস্টেল, গোপন ক্যামেরা থেকে কিভাবে বাঁচাবেন নিজেকে?

আপনার অজান্তে অন্য কেউ তা দেখছে না তো?

হোটেল বা হোস্টেল, গোপন ক্যামেরা থেকে কিভাবে বাঁচাবেন নিজেকে?

আরোহী নিউজডেস্ক: এতটুকু অসাবধান হলেই  ঘটতে পারে বিপদ। সামনেই বাংলার বৃহৎ উৎসব দুর্গোৎসব আর তার আগে চলছে জামাকাপড় কেনার ধুম। আর জমা কেনার আগে একবার ট্রায়াল দিতে ট্রায়াল রুমে তিন দেওয়ালের আয়নায় নিজেকে একবার মনোযোগ দিয়ে দেখে নেওয়া বর্তমান সময়ের দস্তুর। আপনি তো নিজেকে দেখে নিচ্ছেন, কিন্তু আপনার অজান্তে অন্য কেউ তা দেখছে না তো? মানে আপনার পোশাক বদলের ছবি বা ভিডিও গোপন ক্যামেরায় ধরা পড়ছে না তো? সম্প্রতি চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে গোপন ক্যামেরায় ৬০ জন ছাত্রীর স্নানের ভিডিও গোপন ক্যামেরায় তুলে ভাইরাল করেছে একদল দুস্কৃতী। আপনার সঙ্গে এরকম হচ্ছে না তো? আবার হোটেলেও আপনার রুমে থাকতে পারে এই গোপন ক্যামেরা।

প্রযুক্তি যেমন আশির্বাদ, তেমনই বিপদ এখন প্রযুক্তি। আধুনিকতার সঙ্গে সঙ্গে নোংরা হচ্ছে প্রযুক্তি। এখন মনে একটাই প্রশ্ন ঘুরে ফিরে আসে, এই গোপন ক্যামেরা থেকে বাঁচার উপায় কী নেই? কিভাবে নিজেকে সুরক্ষিত রাখবেন? আসুন জেনে নেওয়া যাক কয়েকটি টিপস। যার সাহায্যে আপনিও ধরতে পারবেন আপনার গোপনে ক্যামেরা চলছে কি না। 

  • গোপন ক্যামেরা কোন না কোন ইলেকট্রনিকের সঙ্গে যুক্ত থাকে অথবা ঘরে লাগানো ঘড়িতে সেই দিকে লক্ষ্য রাখতে হবে।
  • ওয়াইফাই দিও কানেক্ট থাকে বিভিন্ন ক্যামেরা ডিভাইস সেক্ষেত্রে ওয়াইফাই অন করে দেখলেও ধরা পড়ার চান্স থাকে।
  •  যে কোন চার্জার পয়েন্টের সিরিজের সাথে থাকতে পারে এই গোপন ক্যামেরার সুইচ সেই ক্ষেত্রে সেই সমস্ত চার্জার প্লাক বন্ধ রাখতে হবে।
  • প্রত্যেক ক্যামেরার উপরে স্বচ্ছ কালো কাজ থাকে যা দেখে সনাক্ত করা যাবে কোথায় ক্যামেরা।

এই সামান্য কয়েকটা সাবধানতা অবলম্বন করলে আপনি থাকবেন সুরক্ষিত। ফলে আজ থেকেই হোটেল, শপিংমল, হোস্টেল বা অন্য কোনও জায়গা, আপনি এই টিপসগুলি মেনে চলবেন।