মাত্র ১৫ মিনিটে  বানিয়ে ফেলুন মাত্র মুড়ি দিয়ে ইডলি, 

মাত্র ১৫ মিনিটে  বানিয়ে ফেলুন মাত্র মুড়ি দিয়ে ইডলি, 

মুড়ি বাঙালির ঘরে ঘরে  জনপ্রিয় খাবার । সামান্য  মুড়ি দিয়ে কত কিছুই না বানানো যায়  ঝালমুড়ি, মুড়ি-সিঙাড়ার । কিন্তু কোনো দিনও মুড়ি দিয়ে ইডলি বানানোর কথা ভেবেছেন? তাও মাত্র পনেরো মিনিটেই । হ্যা সত্যিই মাত্র পোনেরো মিনিটে বানিয়ে নিন ইডলি, ব্রেকফাস্টের জন্য আর চিন্তা নেই ।  দেখে নিন সেই রেসিপি।

 ইডলি বানানোর জন্য লাগবে এক কাপ জল, ৫০০ গ্রাম মুড়ি , পরিমাণ মতো নুন, সুজি এবং টক দই।


প্রথমে পরিমান  মতো মুড়িকে ভালভাবে ধুয়ে  সামান্য জল দিয়ে গুঁড়ো করে নিন । খেয়াল রাখবেন  মিশ্রণ যেন খুব পাতলা না হয়ে যায়।  এরপর  মিশিয়ে নিন দই। সঙ্গে পরিমান মতো নুন । তারপর কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রেখে দিতে হবে মিশ্রণটিকে। ব্যাস তাহলেই রেডি ইডলি মিক্স। এবার ইডলি মেকারে সামান্য তেল ছড়িয়ে মিশ্রণ টিকে সমান ভাবে ঢালতে হবে। তারপরে কুকারে ১০ মিনিট স্টিম। একেবারে গরম গরম সার্ভ করে ফেলুন মুড়ির তৈরি ইডলি। 

দক্ষিণ ভারতীয় খাবার গুলি পছন্দ করে দেশের অন্য প্রান্তের মানুষও। সন্ধের হালকা জলখাবার হোক বা দিনের শুরুতে ব্রেকফাস্ট, সবেতেই বাজিমাত করতে পারে এই খাবারগুলি। তবে সেই সব খাবারগুলির মধ্যে ইডলির স্থান বোধহয় জনপ্রিয়তার শীর্ষে। হালকা, সুস্বাদু এই খাবারটি শরীরের জন্যও একেবারেই ক্ষতিকারক নয়। এমনকি ইডলি খেলে দীর্ঘক্ষণ পেটও ভরে থাকে।


জনপ্রিয় এই খাবারটি বাড়িতেও সহজেই বানিয়ে ফেলা যায়। কিন্তু মূলত চাল বেটে এই মিশ্রণটি তৈরি করতে হয়। যা বেশ সময়সাপেক্ষ। সেই সমস্যার সমাধান করতেই হাজির এই নতুন পদ্ধতি। এবার মুড়ি দিয়ে তৈরি করা যাবে ইডলি। যা বাঁচাবে সময় আর খরচা দুটোই।