ডেল্টা ভ্যারিয়েন্টের থেকেও কি বেশি সংক্রামক নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন ?

ডেল্টা ভ্যারিয়েন্টের থেকেও কি বেশি সংক্রামক নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন ?

আরোহী নিউজ ডেস্ক : ডেল্টা ভ্যারিয়েন্টের থেকেও বেশি সংক্রামক ওমিক্রন ?ইতিমধ্যেই  এই প্রশ্নই ঘুরে বেড়াচ্ছে বিশ্ববাসীর মনে। আমেরিকার  বিজ্ঞানী তথা গবেষক তথা বাইডেন সরকারের  মুখ্য স্বাস্থ্য পরামর্শদাতা ডঃ অ্যান্টনি ফস্যি মঙ্গলবার  বলেন, “প্রাথমিক উপসর্গ দেখে মনে হচ্ছে আগের স্ট্রেনগুলির থেকে  ভয়াবহ নয় ওমিক্রন। কতটা সংক্রামক হতে পারে এই ভ্যারিয়েন্ট, তা বুঝতে আরও কয়েক সপ্তাহ প্রয়োজন।”

আমেরিকার ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশিয়াস ডিজিজের প্রাক্তন এই ডিরেক্টর আরও বলেন ওমিক্রন ভ্যারিয়েন্ট রুখতে ভ্যাকসিনের অ্যান্টিবডি কতটা কার্যকরী, তা পরীক্ষা করা হয়েছে। শীঘ্রই  সেই রিপোর্ট এসে যাবে। এরপর এই নতুন ভ্যারিয়েন্টের সংক্রামক ক্ষমতা সম্পর্কে আরও স্পষ্ট ধারণা তৈরি হবে।  তিনি আরও বলেন  “একপ্রকার নিশ্চিতভাবে বলা যায় যে এই ভ্যারিয়েন্ট ডেল্টার থেকে বেশি ভয়ঙ্কর নয়। হয়তো একই ক্ষমতা সম্পন্ন বা কম হতে পারে, তবে অধিক ক্ষমতাসম্পন্ন নয়।

তবে ড. ফস্যি আশ্বস্ত করে বলেন, এই ভ্যারিয়েন্টের ফলে গুরুতর অসুস্থতা, হাসপাতালে ভর্তির সংখ্যা বৃদ্ধি এবং মৃত্যুর হার বৃদ্ধির মতো ঘটনা দেখা যায়নি, যা মোটের উপর  ভালো। ওমিক্রন আক্রান্তের হার ও হাসপাতালে ভর্তি হওয়ার হার, আগের ভ্যারিয়েন্টের তুলনায় অনেকটাই কম। তবে গুরুতর রোগও বেশ কিছু সপ্তাহ সময় নিতে পারে ভয়াবহ রূপ ধারণ করার জন্য।

বর্তমানে  বিশ্বের ৩৮টি দেশে ছড়িয়ে পড়া এই ভ্যারিয়েন্টের উৎপত্তি সম্বন্ধে গবেষকরাই এখনো  স্পষ্ট নন। যার মধ্যে  ৩০টি মিউটেশন ঘটেছে স্পাইক প্রোটিনে। ইতিমধ্যেই দেশের বিভিন্ন রাজ্যে  এই নয়া ভ্যারিয়েন্টে আক্রান্তদের দেখা মিলছে।