'হিজাব নির্দেশিকা' নিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিল কর্নাটক সরকার

 চলতি বছরের ফেব্রুয়ারী মাসে কর্ণাটকের 'হিজাব' বিতর্ক নিয়ে গোটা দেশ তোলপাড় হয়েছিল

'হিজাব নির্দেশিকা' নিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিল কর্নাটক সরকার

আরোহী নিউজডেস্ক: শিক্ষাঙ্গনের 'ধর্মনিরপেক্ষতা' বজায় রাখতেই পোশাক ফতোয়া জারি করেছিল কর্ণাটক সরকার। এর পিছনে কোনও ধর্মীয় অভিসন্ধি ছিল না। সুপ্রিম কোর্টে এমনই জানাল কর্নাটক সরকার। চলতি বছরের ফেব্রুয়ারী মাসে কর্ণাটকের 'হিজাব' বিতর্ক নিয়ে গোটা দেশ তোলপাড় হয়েছিল। মঙ্গলবার কর্নাটক সরকারের তরফে সুপ্রিম কোর্টে জানানো হয়েছে, হিজাবের পাশাপাশি গেরুয়া উত্তরীয়তেও নিষেধাজ্ঞা জারি করছে কর্ণাটক সরকার। মঙ্গলবার, সুপ্রিমকোর্টে বিচারপতি সুধাংশু ধুলিয়া ও হেমন্ত গুপ্তের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়। এদিন কর্ণাটক সরকারের পক্ষে সুপ্রিম কোর্টে সওয়াল করেন কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা।

কর্নাটকের তরফে আইনজীবী বলেন, "পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার প্ররোচনায়, উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই মামলা দায়ের করা হয়েছে।" পাশাপাশি তিনি পোশাক নির্দেশিকার পিছনে সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গির অভিযোগকেও আদালতে নস্যাৎ করেছেন কেন্দ্রীয় সলিসিটর জেনারেল। প্রসঙ্গত, চলতি বছরের শুরুতে কর্ণাটকের একটি বিশ্ববিদ্যালয়ে কয়েকজন হিজাব পরা ছাত্রীকে প্রবেশে বাধা দেওয়ার অভিযোগ ওঠে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে। বিশ্ববিদ্যালয় উন্নয়ন পর্ষদের সভাপতি ও বিজেপি নেতা  জানান, হিজাব পরা কোনও ছাত্রীকে কলেজ চত্বরে ঢুকতে দেওয়া হবে না। তখন এই নির্দেশিকার বিরুদ্ধে দেশে তোলপাড় হয়।

হিজাবের পাল্টা গেরুয়া উত্তরীয় পরে কলেজ চত্বরে বিক্ষোভ দেখায় হিন্দুত্ববাদী সংগঠনের সঙ্গে যুক্ত ছাত্র-ছাত্রীরা। এর জেরে কলেজ কর্তৃপক্ষ জানায় হিজাব পরে কলেজ প্রাঙ্গণে প্রবেশ করা যাবে না। সেখানে ১৯৮৩ সালের কর্ণাটক শিক্ষা আইনের প্রসঙ্গ টেনে এনে বিদ্যালয়ে কর্তৃপক্ষের নির্দিষ্ট করে দেওয়া পোশাক পরে আসার নির্দেশ দেওয়া হয়।  কলেজের পোশাকবিধি নির্ধারণ করতে একটি কমিটিরও গঠন করে কর্ণাটক সরকার।  কলেজে গেরুয়া উত্তরীয় বা হিজাব দুটোকেই নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় সেই কমিটি। এর প্রতিবাদে কয়েকজন মুসলিম ছাত্রী মৌলিক অধিকার ক্ষুণ্ন হওয়ার অভিযোগ তুলে কর্ণাটক হাইকোর্টে মামলা করে।  কিন্তু সেই মামলা খারিজ করে দেয় কর্ণাটক হাইকোর্ট। এরপর তাঁরা দেশের সর্বোচ্চ ন্যায়ালয়ের দ্বারস্থ হয়।