নিখিল-নুসরতের বিয়ে আইনত বৈধ নয়, রায় আলিপুর আদালতের 

নিখিল-নুসরতের বিয়ে আইনত বৈধ নয়, রায় আলিপুর আদালতের 

আরোহী নিউজ ডেস্ক : দীর্ঘ টানাপোড়েন, তর্ক-বিতর্ক, সমালোচনার পর অবশেষে সমাপতন। নিখিল জৈন এবং নুসরত জাহানের বিয়ে আইনত বৈধ নয়। এমনটাই রায় দিল আলিপুর আদালত। এই মামলার রায়দানের পর্ব শেষ হয়েছে মঙ্গলবার। আলিপুর আদালতের তরফে এই নির্দেশনামা দুই পক্ষের আইনজীবীদের হাতে তুলে দেওয়া হয়েছে।

তুরস্কের বোদরুমে রূপকথার ‘বিয়ে’ সেরেছিলেন নুসরত জাহান। এরপর জুন মাসে কলকাতায় বসেছিল তাঁদের বৌভাতের অনুষ্ঠান। এটা ২০১৯ এ কথা। ২০২১ সালে ফেব্রুয়ারি মাসেই নুসরতের সঙ্গে সবরকম সম্পর্ক শেষ করতে চেয়ে কোর্টের দারস্থ হয়েছিলেন নিখিল জৈন। ‘অ্যানালমেন্ট অফ ম্যারেজ’ নিয়ে নিখিল জৈনের করা মামলায় আদালত রায় দিয়েছে নিখিলের পক্ষেই।

তুরস্কে বিয়ে সারলেও পর্ব সারলেও এই বিয়ে স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্টের আওতায় রেজিস্টার করা হয়নি এদেশে। তাই এই বিয়ের বৈধতা নিয়ে শুরু থেকেই প্রশ্ন ছিল। পাশাপাশি নুসরত-নিখিল দুজন ভিন্ন ধর্মের মানুষ হওয়ায়, তাঁদের বিয়ের আইনি স্বীকৃতির জন্য ওই বিশেষ আইনের আওতায় বিয়ে রেজিস্টার হওয়াটা জরুরি ছিল। তা করা হয়নি। পাশাপাশি দুজনের কোনও পক্ষই বিয়ে টিকিয়ে রাখতে আগ্রহ দেখায়নি। সেই ভিত্তিতেই এই বিয়ে খারিজ করল আদালত।

প্রসঙ্গত, নুসরত মা হতে চলেছেন এমন গুঞ্জন প্রকাশ্যে আসবার সময়ই নিখিল স্পষ্ট করেছিলেন বিচ্ছেদ চেয়ে আগেই আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। তারপর অজস্র জলঘোলা হয়েছে।