স্বামীজির জন্মদিবসে মোদির কণ্ঠে যুবসমাজের ভুয়সী প্রশংসা, বাদ গেল না শিল্প, ক্রীড়া, টিকাকরণও

স্বামীজির জন্মদিবসে মোদির কণ্ঠে যুবসমাজের ভুয়সী প্রশংসা, বাদ গেল না শিল্প, ক্রীড়া, টিকাকরণও

আরোহী নিউজ ডেস্ক : আজ স্বামী বিবেকানন্দর জন্মদিন। সেই উপলক্ষে জাতির উদ্দেশ্যে ভার্চুয়াল বক্তৃতা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যুব দিবসে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বর্তমানে যুব ও তরুণসমাজের ভূয়সী প্রসংশা করেন। তিনি বলেন, যুবশক্তির উপর দাঁড়িয়ে দেশের ভবিষ্যৎ। তাঁর বক্তব্যে উঠে আসে,  অলিম্পিক্স , প্যারালিম্পিক্সে এদেশের প্রতিযোগীদের সাফল্যের কথাও। করোনাকালে যুব সমাজের ভূমিকা নিয়েও উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী। তিনি বলেন, কত অল্প সময়ের মধ্যেই ১৫ থেকে ১৮ বছরের ছেলে-মেয়েরা বিপুল সংখ্যায় টিকা নিতে এগিয়ে এসেছে। তাঁদের সচেতন মনোভাবের ফলাফল যে আগামী দিনের সমাজকে এগিয়ে নিয়ে যাবে তাও বলেন মোদি। 

দেশের শিল্প ভাবনায় প্রযুক্তিগতভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য যুবসমাজকে উদ্বুদ্ধ করেন।  তিনি বলেন, দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করতে হবে।  সেই বিষয়ে তিনি যুবসমাজকে এগিয়ে আসার ডাক দেন।  তিনি বলেন, ভারতীয় দর্শনে পরিবর্তনের অঙ্গীকার রয়েছে।

মোদি আরও বলেন, তরুণরাই দেশে পরিবর্তন আনবেন। এমন কোনও ক্ষেত্র নেই, যেখানে তরুণরা অংশ নেননি। 
প্রধানমন্ত্রীর মুখে এই দিনের ভাষণে গণতন্ত্রের জয়গান শোনা গিয়েছিল। তিনি বলেন, ভারতের কাছে দুটি অসীম শক্তি রয়েছে। জনবিন্যাস এবং গণতন্ত্র আমাদের শক্তি।

তিনি বলেন, ‘ভারত আজ যা বলে, বিশ্ব তাকে আগামীর কণ্ঠস্বর মনে করে’। তাঁর বিশ্বাস, ‘তরুণ প্রজন্মই ভারতকে নতুন উচ্চতায় পৌঁছে দেবে’।
যুবসমাজ ভারতকে ডিজিটাল ইন্ডিয়া করতে অনেক বেশি সাহায্য করেছে । তিনি বললেন, ‘ডিজিটাল লেনদেনে ভারত অনেক এগিয়ে। ভারতে ৫০ হাজারেরও বেশি স্টার্ট আপ তৈরি হয়েছে। ভারত স্টার্ট আপের স্বর্ণযুগে প্রবেশ করছে’।

মোদি বলেন, ‘কোভিড ভ্যাকসিনেশনের ক্ষেত্রে তরুণদের অসাধারণ ভূমিকা দেখা যাচ্ছে’। ‘১৫ থেকে ১৮ বছর বয়সীরা দ্রুত টিকা নিচ্ছেন, তাঁদের মধ্যে দায়িত্ববোধের পরিচয় স্পষ্ট’। সেই সঙ্গে তিনি বলেন, ‘সরকারের উচিত, তাঁদের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করা’

সকালেই ট্যুইটারে যুগনায়কের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি লেখেন, ' আমি মহান স্বামী বিবেকানন্দকে তাঁর জয়ন্তীতে শ্রদ্ধা জানাই। তাঁর জীবন ছিল জাতি গঠনের জন্য নিবেদিত। তিনি তরুণদের দেশ গঠনের কাজ করতে অনুপ্রাণিত করেছেন। আমাদের জাতির জন্য তিনি যে স্বপ্ন দেখেছিলেন তা পূরণ করতে আসুন আমরা একসাথে কাজ করে যাই।'