প্রেসিডেন্সির ‘পয়লা বাইশ’ সেলে কেমন কাটল পার্থর প্রথম রাত?

জেলে কোনও বাড়তি সুযোগ সুবিধা দেওয়া হয়নি পার্থ চট্টোপাধ্যায়কে

 প্রেসিডেন্সির ‘পয়লা বাইশ’ সেলে কেমন কাটল পার্থর প্রথম রাত?

আরোহী নিউজডেস্ক: আদালতের নির্দেশে ইডি হেফাজত শেষে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের অপসারিত মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ে্র জেল হেফাজত হয়েছে। পার্থ চট্টোপাধ্যায়ের ঠাঁই হয়েছে প্রেসিডেন্সি সংশোধনাগারে এবং তাঁর ঘনিষ্ট অর্পিতা মুখোপাধ্যায়ের ঠাঁই হয়েছে আলিপুর মহিলা সংশোধনাগারে। কারা দফতর সূত্রে জানা যাচ্ছে, পার্থ চট্টোপাধ্যায়কে রাখা হয়েছে প্রেসিডেন্সির ‘পয়লা বাইশসেল ওয়ার্ডের দুনম্বর ব্লক সেলে। আগামী ১৮ আগষ্ট পর্যন্ত এটাই তাঁর বর্তমান ঠিকানা। জানা গিয়েছে, পার্থর পাশের সেলেই রয়েছে মার্কিন দূতাবাসে হামলায় জড়িত জঙ্গি আফতাব আনসারি। এবং ধৃত মাওবাদী নেতা ছত্রধর মাহাত।

এখন আম জনতার মনে একটাই প্রশ্ন উঠছে, জেলে প্রথম রাত কেমন কাটল প্রাক্তন মন্ত্রীর? সূত্রের খবর, জেলে কোনও বাড়তি সুযোগ সুবিধা দেওয়া হয়নি পার্থ চট্টোপাধ্যায়কে। অন্যান্য বন্দিদের মতো সেলের ভিতর মেঝেতেই কম্বল পেতে দেওয়া হয়েছে শোয়ার জন্য। ইডি হেফাজতে থাকাকালীন যেমন পার্থর জন্য একটি খাটের ব্যবস্থা করা হয়েছিল তাঁর ওজনের কথা মাথায় রেখে। কিন্তু জেলের নিয়ম অনুযায়ী পার্থকে মেঝেতেই শুতে হবে। তবে তাঁকে মোট চারটি কম্বল দেওয়া হয়েছে, যদিও কোনও বালিশ নেই।

শুক্রবার সন্ধ্যার পর যখন তাঁকে প্রেসিডেন্সি সংশোধনাগারে নিয়ে যাওয়া হয়, তখন অন্যান্য বন্দিদের সেলে নিয়ে যাওয়া হয়েছিল। রাতের খাবারে তাঁকে দেওয়া হয়েছিল রুটি ও সবজি। সূত্রের খবর, এই সব আয়োজন দেখে প্রাক্তন মন্ত্রী জেল কর্তৃপক্ষের কাছে রাতেই অসন্তোষ প্রকাশ করেন। জানা যাচ্ছে, তিনি বারবার বলতে থাকেন, ‘এখানে কী করে থাকব?’ আরও জানা যাচ্ছে, পার্থ চট্টোপাধ্যায়কে দেখতে তাঁর বর্তমান ঠিকানা প্রেসিডেন্সি জেলের ‘পয়লা বাইশসেল ওয়ার্ডের দুনম্বর ব্লক সেলের সামনে ভিড় করেন অন্যান্য কারারক্ষীরা। কয়েকজন বন্দিও আসেন তাঁকে দেখতে। যদিও পরে কারা কর্তৃপক্ষ তা নিয়ন্ত্রন করেন।

অপরদিকে আলিপুর মহিলা সংশোধনাগারে নিয়ে যাওয়া হয় ধৃত পার্থ ঘনিষ্ট অর্পিতা চট্টোপাধ্যায়কে। তবে আদালতের নির্দেশে অর্পিতার সেলের বাইরে বাড়তি নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। কারণ অর্পিতার আইনজীবীরা আদালতে আশঙ্কা প্রকাশ করেছিলেন যে জেলে তাঁর প্রাণ সংশয় হতে পারে।