অক্সিজেন ছাড়াই ধৌলাগিরি জয় বঙ্গকন্যা পিয়ালির

অক্সিজেন ছাড়াই ধৌলাগিরি জয় বঙ্গকন্যা পিয়ালির

আরোহী নিউজ ডেস্ক: ৮ হাজারেরও বেশি উচ্চতায় পৌঁছে রেকর্ড গড়লেন বঙ্গকন্যা পিয়ালি বসাক। তাও আবার সাপ্লিমেন্টারি অক্সিজেন ছাড়াই। প্রথম ভারতীয় মহিলা হিসেবে অক্সিজেনের সাহায্য ছাড়াই ধৌলাগিরি শৃঙ্গ জয় করলেন চন্দননগরের পিয়ালি। এক এজেন্সির সাহায্যে শুক্রবার সকালে ৮ হাজার ১৬৭ মিটার শৃঙ্গ জয় করেন তিনি।

জানা গিয়েছে, এই অভিযানে পিয়ালি বসাক ছাড়া দুই ভারতীয় এবং চার শেরপা ছিলেন। তবে তারা সকলেই অক্সিজেন নিয়ে এই অভিযান করেন। কেবল পিয়ালি সাপ্লিমেন্টারি অক্সিজেন ছাড়াই অভিযান শেষ করেন। তবে তাঁর শৃঙ্গ জয় এই প্রথম নয়। ২০১৮ সালে মানাসুলু শৃঙ্গ জয় করেন পিয়ালি। যদিও মাউন্ট এভারেস্টের খুব কাছে গিয়েও ফিরে আসতে হয়। এরপর ফের পর্বত জয়ের উদ্দেশ্যে বেরিয়ে পড়েন তিনি।

৫ সেপ্টেম্বর চন্দননগর থেকে মিথিলা এক্সপ্রেসে রক্সৌল হয়ে নেপালে পৌঁছান পিয়ালি। এরপরই ধৌলাগিরি শৃঙ্গ অভিযানে বেরোন তিনি। আর সেই অভিযানেই নজির গড়লেন এই বঙ্গকন্যা। যেখানে আট হাজার মিটার উচ্চতায় উঠতে গেলে অক্সিজেনের সাহায্য লাগে, সেখানে ৮ হাজার ১৬৭ মিটার উচ্চতায় সাপ্লিমেন্টারি অক্সিজেন ছাড়াই পৌঁছলেন পিয়ালি বসাক। তাঁর এই সাফল্যে উচ্ছ্বসিত পরিবারের সদস্য থেকে পর্বতপ্রেমীরা।