উত্তরবঙ্গে ট্রেন দুর্ঘটনা, তরজায় বিজেপি-কংগ্রেস

উত্তরবঙ্গে ট্রেন দুর্ঘটনা, তরজায় বিজেপি-কংগ্রেস

আরোহী নিউজ ডেস্ক :  ময়নাগুড়ির রেল দু্র্ঘটনা নিয়ে তরজায় জড়িয়েছে কংগ্রেস-বিজেপি। বিজেপি সাংসদ রূপা গঙ্গোপাধ্যায় সিবিআই তদন্তের দাবি নিয়েছেন। আর কংগ্রেসের লোকসভার দলনেতা অধীর চৌধুরির মন্তব্য, রেলকে বেসরকারিকরণের চেষ্টা করছে কেন্দ্র। তবে, রেল দু্র্ঘটনাকে কেন্দ্র করে তৃণমূল-বিজেপি তরজায় জড়ালেও, তৃণমূল বলছে, রাজনীতি কাম্য নয়।

ময়নাগুড়ির রেল দুর্ঘটনার তরজার জল গড়াল জাতীয় রাজনীতিতে। দেশের দুই বৃহত্তম দল কংগ্রেস-বিজেপি ময়নাগুড়ির দুর্ঘটনাকে কেন্দ্র করে তরজায় জড়িয়েছে। মর্মান্তিক রেল দুর্ঘটনায় বৃহস্পতিবার ময়নাগুড়িতে ন জনের মৃত্যু হয়। আহত হন আরও বহু মানুষ। এই অবস্থায় রেল দুর্ঘটনাকে কেন্দ্র করে তরজা শুরু হয়েছে কংগ্রেস-বিজেপির মধ্যে। যদিও, কংগ্রেস-বিজেপির তরজায় জড়াতে চায়নি তৃণমূল।

সামনেই উত্তরপ্রদেশ-পাঞ্জাব সহ পাঁচ রাজ্যে বিধানসভা ভোট। আর ভোটের মুখেই ময়নাগুড়িতে রেল দুর্ঘটনা। এই অবস্থায় রেল দুর্ঘটনায় ষড়যন্ত্রের ছায়া দেখছেন বিজেপির রাজ্যসভা সাংসদ রূপা গঙ্গোপাধ্যায়। আর ষড়যন্ত্র প্রকাশ্যে আনতে তিনি রেল দুর্ঘটনায় সিবিআই তদন্তের দাবি জানিয়েছেন। 

তবে, রূপা গঙ্গোপাধ্যায়ের এমন দাবির প্রেক্ষিতে মুখ খুলতে নারাজ প্রাক্তন কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরি। বদলে তিনি রেলের পরিকাঠামো উন্নয়ন নিয়ে মুখ খুলেছেন। তাঁর বক্তব্য, আগে রেলের জন্য পৃথক বাজেটের ব্যবস্থা করা হত। কিন্তু মোদী সরকার ক্ষমতায় আসার পর রেল বাজেট আর হয় না। কেন্দ্র রেলের বেসরকারিকরণের চেষ্টা করছে বলে ঠিক মতো রক্ষণাবেক্ষণ হয় না বলে অভিযোগ করেন অধীর চৌধুরি।

তবে, ময়নাগুড়ির রেল দুর্ঘটনা নিয়ে রাজনীতি চাইছে না রাজ্যের শাসকদল, তৃণমূল। দলের রাজ্য সভাপতি কুণাল ঘোষের বক্তব্য, মর্মান্তিক দুর্ঘটনা নিয়ে রাজনীতি করা উচিত নয়। যদিও রেল দুর্ঘটনা ঘিরে রাজনৈতিক তরজা শুরু হলেও, আর কতদিন এই অবস্থা দেখতে হবে তা নিয়ে প্রশ্ন উঠছে।