৫০ ঘণ্টা পার করেও পুরুলিয়ায় চলছে অবরোধ, চরম ভোগান্তির মুখে ট্রেনযাত্রীরা

পুরুলিয়া -আদ্রা রেলপথের আন্তগর্ত কুস্তাউর রেল স্টেশনে লাগাতার চলছে রেল অবরোধ

৫০ ঘণ্টা পার করেও পুরুলিয়ায়  চলছে অবরোধ, চরম ভোগান্তির মুখে ট্রেনযাত্রীরা

আরোহী নিউজডেস্ক: ৫০ ঘণ্টা পেরিয়ে গেলেও রেল রোকো অন্দোলন অব্যাহত রয়েছে পুরুলিয়ায়। দক্ষিণ পূর্ব রেলওয়ের আদ্রা শাখার পুরুলিয়া -আদ্রা রেলপথের আন্তগর্ত কুস্তাউর রেল স্টেশনে লাগাতার চলছে রেল অবরোধ। কুড়মি সম্প্রদায়ের মানুষজন নিজেদের জন্য আদিবাসী স্বীকৃতি আদায়ের জন্য এই আন্দোলন শুরু করেছে মঙ্গলবার সকাল থেকে। বৃহস্পতিবার সকালেও তা অব্যাহত। রেললাইনের উপরেই শুয়ে ও বসে রয়েছেন কয়েক হাজার মানুষ। ফলে ওই শাখায় পুরোপুরি বন্ধ ট্রেন চলাচল।

অবরোধের জেরে বৃহস্পতিবারও বাতিল হয়েছে বেশ কয়েকটি ট্রেন। পাশাপাশি কয়েকটি ট্রেনকে ধুরপথে নিয়ে যাওয়া হয়েছে। যার জেরে চরম ভোগান্তির শিকার হচ্ছেন সাধারন রেল যাত্রীরা। পুজোর মুখে ভিন রাজ্য থেকে বাড়ি পথে অনেকেই ভোগান্তির শিকার হচ্ছেন। বেশিরভাগ মানুষদের অনেক ঘুরপথে অথবা বেশি টাকা খরচ করে বিমানের টিকিট কিনে ফিরতে হচ্ছে। অপরদিকে পুজোর ছুটিতে অনেকেই বেড়াতে যাওয়ার জন্য় ট্রেনের টিকিট কেটে রেখেছেন। তাঁরাও পড়েছেন চরম সমস্যায়।



উল্লেখ্য, কুড়মি-মাহাতো সম্প্রদায়কে এসটি (ST) তালিকাভুক্ত করা, সারনা ধর্মকে স্বীকৃতি-সহ একাধিক দাবিতে ছোটনাগপূর টোটেমিক কুড়মি-মাহাতো সমাজের ডাকে পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড ও ওড়িশায় অনির্দিষ্টকালের জন্য রেল অবরোধের ডাক দেওয়া হয়েছিল। সেইমতো মঙ্গলবার সকাল থেকেই পুরুলিয়ায় লাগাতার চলছে রেল অবরোধ। ৫০ ঘণ্টা পেরিয়ে গেলেও আন্দোলন অব্যাহত রয়েছে কুড়মি সমাজের। আন্দোলনকারীদের দাবি, যতক্ষণ না নির্দিষ্ট আশ্বাস পাওয়া যাচ্ছে, ততক্ষণ চলবে তাঁদের অবরোধ।