ফের রেপো রেট বাড়াল RBI, ঋণের সুদের হারেও বৃদ্ধির আশঙ্কা

এই বৃদ্ধির ফলে নতুন রেপো রেট বেড়ে দাঁড়াল ৫.৪ শতাংশ

ফের রেপো রেট বাড়াল RBI, ঋণের সুদের হারেও বৃদ্ধির আশঙ্কা

আরোহী নিউজডেস্ক: মূল্যবৃদ্ধিতে নাজেহাল দেশ, এই পরিস্থিতি রাশ টানতে ফের একবার রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। শুক্রবারই আরবিআই-এর গভর্নর শশিকান্ত দাস জানিয়ে দিলেন, ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হল রেপো রেট। যা শুক্রবার থেকেই কার্যকর হবে। এই বৃদ্ধির ফলে নতুন রেপো রেট বেড়ে দাঁড়াল ৫.৪ শতাংশ। আরবিআই দাবি করেছে, এই বৃদ্ধির জেরে মুদ্রাস্ফিতি অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে। রেপো রেট হল, ব্যাঙ্কগুলিকে দেওয়া সুদের হার। অর্থনীতিবিদদের মতে, এর ফলে বাড়ি, গাড়ি সব ধরণের ঋণে সুদের পরিমাণ বাড়বে অনেকটাই। পাশাপাশি বাড়বে ইএমআই খরচও।

 করোনা অতিমারীর আগে দেশে রেপো রেট ছিল ৪.৯০ শতাংশ। এবং করোনা পরবর্তী সময়ে এই রেট পরপর তিনবার বাড়ানো হয়েছে। বিরোধীদের দাবি, কেন্দ্রের বিজেপি সরকার মুখে বলছে ভারতের অর্থনীতিতে করোনা ও লকডাউনের কোনও প্রভাব পড়েনি। কিন্তু দেশবাসী মূল্যবৃদ্ধি ও মুদ্রাস্ফিতির জেরে নাজেহাল হয়ে পড়ছেন। মোদি সরকার মুখে স্বীকার না করলেও তিনবার রেপো রেট বাড়িয়ে প্রমান করল দেশ মূল্যবৃদ্ধির সমস্যায় ভুগছে।

আরবিআই সুদের হার বৃদ্ধি করলে রাষ্ট্রায়ত্ব ও বেসরকারি ব্যাঙ্কগুলিকেও মার্জিনাল লেন্ডিং রেট বৃদ্ধি করতে হয়। কারণ যে সুদের হারে আরবিআই অন্য ব্যাঙ্কগুলিকে টাকা দেয়, সেটিকেই বলা হয় রেপো রেট। ফলে এই রেট বাড়লে তা আদতে মধ্যবিত্তের ওপরেই প্রভাব পড়তে বাধ্য। এদিন আরবিআই-এর রেপো রেট বৃদ্ধি করার ঘোষণা হতেই শেয়ার বাজারে ধস নামে। সূত্রের খবর, মাত্র কয়েক ঘণ্টায় লগ্নিগারীদের ৬ লক্ষ কোটি টাকা ক্ষতি হয়ে গিয়েছে।