এপ্রিলের আগেই হতে পারে পঞ্চায়েত নির্বাচন, প্রস্তুতি শুরু কমিশনের

শুক্রবার পুনর্বিন্যাস আর সংরক্ষণ নিয়ে জেলাগুলিকে চিঠি দিল রাজ্য নির্বাচন কমিশন

এপ্রিলের আগেই হতে পারে পঞ্চায়েত নির্বাচন, প্রস্তুতি শুরু কমিশনের

আরোহী নিউজডেস্ক: আসন্ন পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে জেলায় জেলায় প্রস্তুতি শুরু করার নির্দেশ দিল রাজ্য নির্বাচন কমিশন। শুক্রবার পুনর্বিন্যাস আর সংরক্ষণ নিয়ে জেলাগুলিকে চিঠি দিল রাজ্য নির্বাচন কমিশন। জেলাগুলোকে পাঠ দিতে আগামী সোমবার ওয়ার্কশপ করছে কমিশন। যা আদতে ভোটের প্রস্তুতি বলেই মনে করছে করছেন রাজনৈতিক মহল। এই মর্মে জেলাশাসক তথা জেলা নির্বাচনি আধইকারিকদের চিঠি দিলেন কমিশন সচিব নীলাঞ্জন শান্ডিল্য।

রাজ্যের পঞ্চায়েত নির্বাচন নিয়ে সময়ের আগেই তৎপর নির্বাচন কমিশন। সময়ের বিচারে রাজ্যে পঞ্চায়েত নির্বাচন হওয়ার কথা ২০২৩ সালের এপ্রিল মাসে। কিন্তু প্রশাসনেরই একাংশ মনে করছে, কমিশন এখনই যেরকমভাবে তৎপর, তাতে মনে করা হচ্ছে নির্বাচন এগিয়ে আসতে পারে।

জেলায় জেলায় প্রস্তুতি শুরু করার নির্দেশ দিয়েছে কমিশন। ভোট বিশ্লেষকদের একাংশ মনে করছে, এই দুটি বিষয়ই নির্বাচনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেক্ষেত্রে আগামী বছরের গোড়াতেই পঞ্চায়েত ভোট হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকদের একাংশ। কমিশন সূত্রে খবর, সংরক্ষণ ও পুনর্বিন্যাসের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সময়সাপেক্ষ। তাই এই কাজদুটি সময় নিয়ে করতে চাইছে কমিশন। কমিশন সূত্রে খবর, সেপ্টেম্বরের মধ্যেই আসন পুনর্বিন্যাসের কাজ শেষ করে ফেলতে হবে। সেপ্টেম্বরের শেষের মধ্যেই শেষ করতে হবে সংরক্ষণের কাজ।