লজ্জায় বাড়ে রোগ, নিয়মিত চিকিৎসায় মুক্তি পেতে পারেন যৌনরোগ থেকে

ভারতের মতো তৃতীয় বিশ্বের দেশে এখনো STD বা STI কে অন্যান্য সাধারণ চারটি  রোগের মত বিচার না করে গোপন করে রাখা হয়

লজ্জায় বাড়ে রোগ, নিয়মিত চিকিৎসায় মুক্তি পেতে পারেন যৌনরোগ থেকে

আরোহী নিউজডেস্ক: একবিংশ শতকে এসে দাঁড়িয়েও STD বা  STI সম্পর্কে ছুৎমার্গ রয়ে গেছে সাধারণ মানুষের মনে। STD বা STI এর পুরো কথা হল  সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিস বা ইনফেকশন। যার বাংলা অর্থ যৌনসংক্রমক রোগ। ফলে রোগের নাম থেকেই বোঝা যাচ্ছে যৌন সংযোগের দ্বারা এই রোগগুলি সংক্রামিত হয়। হয়তো তাই ভারতের মতো তৃতীয় বিশ্বের দেশে এখনো STD বা STI কে অন্যান্য সাধারণ চারটি  রোগের মত বিচার না করে গোপন করে রাখা হয়। তার হয়ত মূল কারণ অশিক্ষা থেকে শুরু করে পুরুষতান্ত্রিক সমাজ ও গতানুগতিক ভাবনা।

তবে কারণ যাই হোক না কেন  মূলকথা হল, এই সমস্যা গুলি গোপনে থেকে কতটা গুরুতর হতে পারে তা সম্পর্কে অজানা  প্রায় বেশিরভাগ জনতার। কিছু যৌনরোগ সাধারণ অ্যান্টিবায়োটিক দিয়ে নিরাময় করা যেতে পারে। বাকি এমন কিছু যৌনরোগ আছে যেগুলো  স্থায়ী হয়  কিন্তু নিয়মিত চিকিৎসার দ্বারা নিয়ন্ত্রণে থাকে। তবে এমন কিছু STD ও বর্তমান যা দীর্ঘমেয়াদী স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। যেমন Syphilis, HIV, hepatitis B এবং C  এর মত রোগগুলি।

যদিও বর্তমানে সব রকমের  STD -র নিরাময় করার মত চিকিৎসা ব্যবস্থা নেই সেভাবে। তবে এই সময়ে, STI-এর একমাত্র ভ্যাকসিন হল হিউম্যান প্যাপিলোমাভাইরাস (HPV) ভ্যাকসিন, HPV ভ্যাকসিনের দ্বারা STD প্রিভেন্ট করা অনেকটাই সম্ভব হয়েছে। 11-12 বছর বয়সে HPV টিকা দেওয়ার পরামর্শ দেওয়া হয়। HPV ভ্যাকসিন 9 বছর বয়স থেকে দেওয়া যেতে পারে। সমস্ত প্রি-টিনদের HPV টিকা প্রয়োজন, যাতে তারা HPV সংক্রমণ থেকে সুরক্ষিত থাকে যা পরবর্তী জীবনে ক্যান্সার সৃষ্টি করতে পারে। জেনে রাখুন রাজ্যের সমস্ত বড় সরকারি হাসপাতালে যৌনরোগ নিরাময়ের জন্য STD বা  STI বিভাগ রয়েছে। যেখানে নিঃখরচায় চিকিৎসা পাওয়া যায়।