ওমিক্রনকে রুখতে ১২ থেকে ১৮ বছর বয়সীদেরও টিকা দেওয়ার পরামর্শ আইএমএ-র

ওমিক্রনকে রুখতে ১২ থেকে ১৮ বছর বয়সীদেরও টিকা দেওয়ার পরামর্শ আইএমএ-র

আরোহী নিউজ ডেস্ক :  ওমিক্রণকে ঠেকাতে সামনের সারির যোদ্ধাদের অতিরিক্ত টিকা দেওয়ার পরামর্শ দিচ্ছে আইএমএ। একইসঙ্গে ১২ থেকে ১৮ বছর বয়সীদেরও টিকা দেওয়ার উদ্যোগ নিতে হবে কেন্দ্রকে বলেও জানাচ্ছে আইএমএ-র চিকিৎসকরা। 

চিকিৎসক মহলের দাবি, অবিলম্বে দেশজুড়ে করা বার্তা দিতে হবে সরকারকে, বাড়াতে হবে টিকার সংখ্যা তবেই দেশকে আগামী এই ভয়ংকর বিপদের হাত থেকে রক্ষা করা যাবে। এছাড়াও, ১২ থেকে ১৮ বছরের মধ্যে তাঁদেরও টিকা দেওয়ার উদ্যোগ নিতে হবে কেন্দ্রকে। দক্ষিণ আফ্রিকায় দেখা গিয়েছে শিশুদের মধ্যে এই স্ট্রেন ছড়ানোর প্রবণতা অনেক বেশি। তাই এদের সেই শিশুদের টিকা দেওয়ার বিষয়টি কি হবে তা অবশ্য এখনো পরীক্ষা সাপেক্ষ ব্যাপার।

ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন বা আইএমএ-র চিকিৎসকরা জানাচ্ছেন, এখন থেকেই রক্ষণাবেক্ষণের মাধ্যমে করোনার প্রকোপ থেকে বাঁচার জন্য তড়িঘড়ি পদক্ষেপ শুরু করতে হবে। চিকিৎসক মহলের দাবি, স্বাস্থ্যকর্মী, সামনের সারিতে কাজ করা কর্মী তথা করোনা যোদ্ধাদের এবং দেশের বয়স্ক মানুষ, যাদের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে গিয়েছে, তাঁদের অবিলম্বে ‘অতিরিক্ত’ টিকার ব্যবস্থা করতে হবে সরকারকে। নইলে পরিস্থিতি ভয়ংকর হয়ে উঠতে পারে।

দেশজুড়ে যখন করোনা সংক্রমণ নিম্নমুখী হচ্ছে ঠিক সেইসময় ভয় ধরাচ্ছে নয়া স্ট্রেন ওমিক্রণ। চিকিৎসক মহলের আশঙ্কা যদি কঠোর হাতে এই নয়া স্ট্রেনকে দমন করা না যায় তাহলে আগামী বছরের শুরুতে ভয়াবহ তৃতীয় ঢেউয়ের সাক্ষী থাকতে পারে গোটা বিশ্ব।