পড়ুয়াদের মাতৃত্বকালীন ছুটির নির্দেশিকা পাঠানো হল কলেজ-বিশ্ববিদ্যালয়ে

পড়ুয়াদের মাতৃত্বকালীন ছুটির নির্দেশিকা পাঠানো হল কলেজ-বিশ্ববিদ্যালয়ে

আরোহী নিউজ ডেস্ক :  এবার গবেষক পড়ুয়াদের জন্য মাতৃত্বকালীন ছুটির সুযোগ বাংলায়। তবে এবার কলেজ বা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য সেই নিয়ম কার্যকর করার কথা বলা হল। অবিলম্বে যাতে সেই নিয়ম কার্যকর করা উপযুক্ত ব্যবস্থা করা হয়, সেই বিষয়ে নির্দেশিকা দিল বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন। উপাচার্যদের সেই চিঠি দেওয়া হয়েছে।

শিশুকে জন্ম দেওয়া অথবা লালন-পালনের জন্য এম ফিল বা পিএইচডি-র ছাত্রীদের ২৪০ দিনে মাতৃত্বকালীন ছুটি দেওয়া হয়। এবার যে কোনও উচ্চশিক্ষার ক্ষেত্রে যাতে সেই সুযোগ দেওয়া হয়, সেই নির্দেশিকা দেওয়া হয়েছে। উপাচার্যদের দেওয়া চিঠিতে বলা হয়েছে, ছাত্রীদের মাতৃত্বকালীন ছুটি দেওয়ার জন্য যাতে উপযুক্ত ব্যবস্থা করা হয়। সব কলেজের বা বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে এই নিয়মের কথা বলা হয়েছে।

পাশাপাশি নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে যাতে গর্ভবতী ছাত্রীদের উপস্থিতির ক্ষেত্রে ছাড় দেওয়া হয়। পরীক্ষার ফর্ম জমা দেওয়া বা অন্য কোনও ক্ষেত্রে নির্ধারিত সময়সীমার ক্ষেত্রেও যাতে ছাড় দেওয়া হয়, সে কথা উল্লেখ করা হয়েছে। স্নাতক ও স্নাতকোত্তর উভয় ক্ষেত্রেই মাতৃত্বকালীন ছুটি দেওয়ার কথা বলা হয়েছে। অনেক ক্ষেত্রে পড়াশোনা চলাকালীন গর্ভবতী হলে পড়াশোনা ছেড়ে দিতে হয়। অনেক ছাত্রীই এমন অসুবিধার সম্মুখীন হন। তাঁদের কথা ভেবেই এই নির্দেশিকা দিল মঞ্জুরি কমিশন।